ICC ODI World Cup 2023

ভেত্তোরিকে খেলে ঘূর্ণি সামলানোর মহড়া স্মিথদের

ইডেনে দ্বিতীয় সেমিফাইনালের পিচ যে রকম হতে চলেছে, তাতে অভিজ্ঞ অস্ট্রেলীয় ব্যাটসম্যানের ভূমিকা বাড়বে। ইনিংস গড়ার কাজ হয়তো করতে হবে তাঁকেই।

Advertisement

ইন্দ্রজিৎ সেনগুপ্ত 

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৬:৪৬
Share:

নজরে: অস্ত্রে শান দিচ্ছেন ম্যাক্সওয়েল।  ছবি: সুদীপ্ত ভৌমিক।

বোলিং মেশিন ছাড়া তাঁকে সন্তুষ্ট করা সম্ভব নয়। অস্ট্রেলীয় বোলাররা তো হালই ছেড়ে দিয়েছিলেন। শেষমেশ নেট বোলাররা এসে টানা এক ঘণ্টা বল করে মন ভরালেন তাঁর। তিনি স্টিভ স্মিথ। তাঁকে যদি বলা হয়, সারা দিন ব্যাট করো। এক গাল হেসে হয়তো সেই প্রস্তাব গ্রহণ করে নেবেন।

Advertisement

ইডেনে দ্বিতীয় সেমিফাইনালের পিচ যে রকম হতে চলেছে, তাতে অভিজ্ঞ অস্ট্রেলীয় ব্যাটসম্যানের ভূমিকা বাড়বে। ইনিংস গড়ার কাজ হয়তো করতে হবে তাঁকেই।

বাইশ গজে এক ফোঁটাও ঘাস নেই। একেবারে ন্যাড়া পিচে দুই পেস প্রধান দেশের ম্যাচ হতে চলেছে। দুপুরে বাইশ গজের আচ্ছাদন সরাতেই অস্ট্রেলীয় অধিনায়ক প্যাট কামিন্স, মিচেল মার্শ, স্মিথ, ডেভিড ওয়ার্নাররা ছোটেন পিচ দেখতে। বেশ কিছুক্ষণ আলোচনা হয় তাঁদের মধ্যে। তার পরেই দেখা যায়, বোলিং পরামর্শদাতা ড্যানিয়েল ভেত্তোরিকে হাতে বল তুলে নিতে। অস্ট্রেলীয় শিবির খবর পেয়ে গিয়েছে, এই পিচে বল ঘুরবে। বিপক্ষে কেশব মহারাজের মতো অভিজ্ঞ বাঁ-হাতি স্পিনার রয়েছেন। তাই ভেত্তোরির মানের স্পিনারের বিরুদ্ধে মহড়া সেরেই মহারাজের বিষ-দাঁত উপড়ে ফেলার প্রস্তুতি নিতে দেখা গেল কামিন্সদের।

Advertisement

ওপেনার ডেভিড ওয়ার্নার এ দিন ব্যাট করেননি। কিন্তু স্টার্কদের ব্যাটিংয়ের সময় তিনি হাত ঘোরান। ট্র্যাভিস হেড, স্মিথ, লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল ব্যাট করার সময় ভেত্তোরি নিজে বল করে তাঁদের তৈরি করার দায়িত্ব নিলেন। তা ছাড়া আরও তিন বাঁ-হাতি স্পিনারকে নেটে ডাকা হয়।

সম্ভাবনা আছে বৃষ্টিরও। বৃহস্পতিবার ম্যাচের দিন সকালে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। শুক্রবার রিজ়ার্ভ ডে-র দিনেও হতে পারে বৃষ্টি। যদি একেবারেই ম্যাচ ভেস্তে যায়, সে ক্ষেত্রে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকা চলে যাবে ফাইনালে। কিন্তু অস্ট্রেলিয়া প্রস্তুতিতে কোনও ফাঁক রাখছে না। বিভিন্ন ফিল্ডিং পজ়িশনের জন্য আলাদা আলাদা করে ক্যাচিং সেশন হয় কামিন্সদের।

টিম হোটেলে সাংবাদিকদের কামিন্স বলেন, ‘‘ফলের আশা না করে পরিশ্রমের দিকে নজর দিয়েছে সকলে। নক আউট ম্যাচের গুরুত্ব অন্য রকম। গ্রুপ পর্বে দ্বিতীয় সুযোগ থাকে। নক আউট পর্বে থাকে না। তবে আমরা প্রথম দু’টি ম্যাচ হারের পর থেকে সব ম্যাচই নক-আউট হিসেবে খেলেছি।’’

কামিন্সের উদ্বেগ যদিও বাড়ালেন গ্লেন ম্যাক্সওয়েল। এ দিন অনুশীলনের মাঝে বেশ কিছুক্ষণ দলের ফিজ়িয়োর সঙ্গে সময় কাটান। প্রস্তুতি শেষে ছোটেন হাসপাতালে। সেই চোট তা হলে কি সারেনি? অস্ট্রেলিয়া শিবির থেকে যদিও এ বিষয়ে কোনও সরকারি বিবৃতি দেওয়া হয়নি।

প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা শিবিরে টেম্বা বাভুমাকে নিয়ে সংশয় অব্যাহত। এ দিন সকলের সঙ্গে অনুশীলন করে তিনি নেটে ঢুকে ২০ মিনিট ব্যাটিং করেন। কোচ রব ওয়াল্টার বলে গেলেন, ‘‘ধীরে ধীরে উন্নতি হচ্ছে বাভুমার। আগের চেয়ে অনেক ভাল জায়গায় রয়েছে।’’ যোগ করেন, ‘‘সেমিফাইনালে ও খেলবে কি না, সেই সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। বাভুমা দলের অন্যতম সেরা ব্যাটসম্যান। হয়তো বিশ্বকাপে সেরা ছন্দে নেই। কিন্তু কে বলতে পারে, নক-আউট পর্বেই হয়তো ছন্দে ফিরে এল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন