Cricket Australia

আবার ক্রিকেটে তালিবানি প্রভাব, বাতিল অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান এক দিনের সিরিজ়

গত মাসে তালিবান শাসিত আফগানিস্তানে মেয়েদের বিশ্ববিদ্যালয়ে যাওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। গত বছর মার্চ মাস থেকে বন্ধ হয়ে গিয়েছে স্কুলে যাওয়াও। মেয়েদের পার্ক এবং জিমে যাওয়াও নিষিদ্ধ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৩:৫৪
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছিল আফগানিস্তান। ফাইল চিত্র

মার্চ মাসে মুখোমুখি হওয়ার কথা ছিল অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের। এক দিনের সিরিজ় খেলার কথা ছিল দুই দলের। কিন্তু সেই ক্রিকেট ম্যাচগুলি বাতিল করে দিল অস্ট্রেলিয়া। প্যাট কামিন্সদের বোর্ড জানিয়েছে যে, মেয়েদের খেলায় তালিবানের নিষেধাজ্ঞার কারণেই এমন সিদ্ধান্ত নিল তারা।

Advertisement

গত মাসে তালিবান শাসিত আফগানিস্তানে মেয়েদের বিশ্ববিদ্যালয়ে যাওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। গত বছর মার্চ মাস থেকে বন্ধ হয়ে গিয়েছে স্কুলে যাওয়াও। মেয়েদের পার্ক এবং জিমে যাওয়াও নিষিদ্ধ। মেয়েদের উপর এই শাসন মেনে নিতে পারেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। তারা আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ় না খেলার সিদ্ধান্ত নিয়েছে। সংযুক্ত আরব আমিরশাহিতে গিয়ে তিন ম্যাচের এক দিনের সিরিজ় খেলার কথা ছিল অস্ট্রেলিয়ার। সেটি খেলা হবে না।

দেড় বছর আগে তালিবান বাহিনী কাবুলের দখল নেওয়ার পর থেকেই মহিলাদের খেলাধুলোয় অংশগ্রহণ নিয়ে আশঙ্কা দেখা গিয়েছিল। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ক্রমশ সত্যি হয়েছে সেই আশঙ্কা। গত বছর তালিবান সরকারের সংস্কৃতি মন্ত্রী আহমেদুল্লাহ ওয়াশিক স্পষ্ট ভাষায় বলে দিয়েছেন, “যে কোনও খেলা, যাতে শরীর দেখা যায় তা মহিলাদের জন্য নিষিদ্ধ।”

Advertisement

অস্ট্রেলিয়ার বোর্ডের তরফে বলা হয়েছে, “ক্রিকেট অস্ট্রেলিয়া মেয়ে এবং ছেলেদের খেলাকে সমর্থন করে। আফগানিস্তান-সহ গোটা বিশ্ব খেলার সুযোগ পাক, এটা চায় বোর্ড। আফগানিস্তান ক্রিকেট বোর্ডকে মেয়েদের খেলার পরিস্থিতির উন্নতি করার সুযোগ করার জন্য রাজি অস্ট্রেলিয়া। সরকারের থেকেও সাহায্য পাচ্ছি আমরা।”

আইসিসির পূর্ণ সদস্য থাকা দেশগুলির মধ্যে আফগানিস্তানই একমাত্র দেশ, যাদের মহিলা দল নেই। ছেলেদের দল আইসিসির বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছেও আফগানিস্তান।

তালিবানের যুক্তি, মহিলাদের জন্য খেলা জরুরি ব্যাপার নয়। কারণ খেলতে গিয়ে অনেক সময়ই তাদের শরীরের বিভিন্ন অংশ উন্মুক্ত হয়ে যেতে পারে। ইসলামে যা বারণ করা হয়েছে। শুধু খেলাধুলা নয়, কয়েক মাস আগে আফগানিস্তানের তালিবান সরকার মেয়েদের বিশ্ববিদ্যালয় যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। বেসরকারি সংস্থায় মহিলাদের কাজ করা, পার্ক এবং জিমে প্রবেশের ক্ষেত্রে, এমনকি, রাস্তাঘাটে মেয়েদের একা চলাফেরার বিরুদ্ধে ফতোয়া জারি হয়েছে আগেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন