Asia Cup

ভারতের পাশে বাংলাদেশ-শ্রীলঙ্কা, এশিয়া কাপ নিয়ে আরও কোণঠাসা পাকিস্তান

এশিয়া কাপ আয়োজন নিয়ে ভারতীয় বোর্ডের অনড় মনোভাবে চাপে পাকিস্তান। এই সুযোগে নিজেদের দেশে প্রতিযোগিতা আয়োজনের আশায় শ্রীলঙ্কা এবং বাংলাদেশ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ মে ২০২৩ ১৪:২১
Share:

এশিয়া কাপ আয়োজন নিয়ে আরও কোণঠাসা পাকিস্তান। ছবি: টুইটার।

এশিয়া কাপ নিয়ে আরও কোণঠাসা হল পাকিস্তান। বাংলাদেশ এবং শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড চলতি বিতর্কে ভারতীয় ক্রিকেট বোর্ডের পাশে দাঁড়াল। ভারতের মতো এই দুই দেশও চাইছে না এশিয়া কাপ হোক পাকিস্তানে।

Advertisement

সূত্রের খবর, এক দিনের বিশ্বকাপের আগে এশিয়া কাপ আয়োজন করতে চায় বাংলাদেশ এবং শ্রীলঙ্কা। পাকিস্তানের পরিবর্তে নিজেদের দেশে প্রতিযোগিতা আয়োজন করতে আগ্রহী দু’দেশের ক্রিকেট বোর্ডই।

এশিয়া কাপ খেলতে রোহিত শর্মা, বিরাট কোহলিদের পাকিস্তানে না পাঠানোর সিদ্ধান্তে অনড় ভারতীয় ক্রিকেট বোর্ড। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়ই এ নিয়ে অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন বিসিসিআই সচিব জয় শাহ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের পাল্টা চাপেও সুর নরম করেনি ভারত।

Advertisement

এই পরিস্থিতিতে এশিয়া কাপ নিয়ে বিকল্প প্রস্তাব দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। শুধু ভারতের ম্যাচগুলি নিরপেক্ষ কোনও দেশে আয়োজন করার কথা বলেছিল এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। সেই বিকল্প প্রস্তাবেও রাজি নয় বিসিসিআই। ভারত চায় পুরো প্রতিযোগিতাই পাকিস্তানের বদলে অন্য কোনও দেশে হোক। এই সুযোগটাই নিতে চাইছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং ক্রিকেট শ্রীলঙ্কা। উল্লেখ্য, অর্থনৈতিক সঙ্কট এবং রাজনৈতিক অস্থিরতার কারণে গত বছর নিজেদের দেশে এশিয়া কাপ আয়োজন করতে পারেনি শ্রীলঙ্কা। প্রতিযোগিতা হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে।

পরিস্থিতির চাপে সংযুক্ত আরব আমিরশাহিতে এশিয়া কাপ আয়োজনের কথা ভাবছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তারা। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) কাছে তেমন প্রস্তাব দিতে পারে পিসিবি। কিন্তু প্রতিযোগিতার আয়োজক হিসাবে পাকিস্তানকেই না চাইতে পারে ভারত। বিসিসিআই সচিবই এসিসি-র সভাপতি। পাকিস্তানের বদলে প্রতিযোগিতা আয়োজনের ব্যাপারে বাংলাদেশ এবং শ্রীলঙ্কা তাই তাকিয়ে রয়েছে জয়ের দিকে। সূত্রের খবর নরেন্দ্র মোদী সরকারও এশিয়া কাপ নিয়ে কড়া অবস্থান বজায় রাখার নির্দেশ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডকে।

পিসিবি চেয়ারম্যান নাজম শেঠি এক দিনের বিশ্বকাপ নিয়ে ভারতকে পাল্টা চাপে রাখার চেষ্টা করছেন। ভারতীয় ক্রিকেট অনড় অবস্থান বজায় রাখলে এক দিনের বিশ্বকাপ খেলতে বাবর আজমদের ভারতে না পাঠানোর হুমকি দিয়েছেন পিসিবি কর্তারা। এমনকী এক দিনের বিশ্বকাপে শর্তসাপেক্ষে অংশগ্রহণ করার কথাও ভাবনা রয়েছে তাঁদের। ঘনিষ্ঠ মহলে শেঠি বলেছেন, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতীয় দল পাকিস্তানে যাবে, ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছে এমন লিখিত আশ্বাস পেলেই একমাত্র বিশ্বকাপে অংশগ্রহণ করবে পাকিস্তান। পিসিবি কর্তাও পাকিস্তান সরকারের কড়া মনোভাবকে সামনে রাখছে।

ভারত সুর নরম না করলে পাক সরকার বাবরদের ভারতে এসে বিশ্বকাপ খেলার অনুমতি নাও দিতে পারে। শেঠি বলেছেন, ‘‘এশিয়া কাপ খেলতে ভারতীয় দল পাকিস্তানে না এলে এক দিনের বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণের সম্ভাবনা বেশ কম। পাকিস্তান সরকার সীমান্তের ওপারে গিয়ে খেলার অনুমতি নাও দিতে পারে। আসলে ক্রিকেটই ক্ষতিগ্রস্ত হচ্ছে।’’ আইসিসি এবং এসিসির প্রতিযোগিতাগুলি সুষ্ঠু ভাবে আয়োজন করার জন্য সংশ্লিষ্ট সব পক্ষের সহযোগিতামূলক মনোভাব প্রয়োজন বলেও মন্তব্য করেছেন পিসিবি চেয়ারম্যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন