Bangladesh Cricket

শাকিবের সঙ্গে দ্বন্দ্ব মেনে নিলেন তামিম, সিরিজ় শুরুর আগে অশান্তি বাংলাদেশ ক্রিকেটে

বাংলাদেশ দল সূত্রে খবর ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় শুরুর আগে দুই সিনিয়র ক্রিকেটারের সমস্যা মেটাতে উদ্যোগী হন কর্তারা। অধিনায়ক হিসাবে তামিম কথা বলতে গেলেও শাকিব নাকি সাড়া দেননি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০১
Share:

শাকিবের সঙ্গে সমস্যার কথা মেনে নিলেন তামিম। ছবি: টুইটার।

ইংল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ় শুরুর আগে তামিম ইকবাল মেনে নিলেন শাকিব আল হাসানের সঙ্গে বিরোধ রয়েছে তাঁর। যদিও বাংলাদেশ অধিনায়কের দাবি, এই সমস্যার প্রভাব সাজঘরে কখনও পড়ে না। প্রমাণ হিসাবে এক দিনের ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্সের উল্লেখ করেছেন তামিম।

Advertisement

সিরিজ় শুরুর আগের দিন নিয়ম মতো রবিবার মিরপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বাংলাদেশের এক দিনের দলের অধিনায়ক। তখনই তামিমকে প্রশ্ন করা হয় শাকিবের সঙ্গে সম্পর্ক নিয়ে। উল্লেখ করা হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের বক্তব্য। প্রসঙ্গ ওঠায় বিষয়টি অস্বীকার করেননি তামিম। যদিও বিস্তারিত কিছু জানাতে রাজি হননি।

তামিম জানিয়েছেন, খেলার মাঠে শাকিবের সঙ্গে তাঁর কোনও সমস্যা নেই। তিনি বলেছেন, ‘‘গুরুত্বপূর্ণ হচ্ছে পারফরম্যান্স। আমি বা শাকিব বাংলাদেশের জার্সি পরে মাঠে নামলে সব সময় ১০০ শতাংশ চেষ্টা করি। এর মধ্যে অন্য কোনও বিষয় নেই।’’ সাজঘরের অপ্রীতিকর পরিবেশ নিয়ে নাজমুলের বক্তব্য অবশ্য মানতে চাননি তিনি। তামিম বলেছেন, ‘‘আমার তো দলের পরিবেশ বেশ ভালই মনে হয়। এখন বলে নয়। অনেক আগে থেকেই আমাদের সাজঘরের আবহ ভাল। ফলাফলেই সেটা বোঝা যায়। এক দিনের ক্রিকেটে আমরা সব সময় ভাল ফল করি। শেষ পাঁচ-ছ’টা সিরিজ়ে ভালই খেলেছি আমরা। সাজঘরের পরিবেশ ভাল না হলে এই ফল সম্ভব নয়।’’ টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক শাকিবের সঙ্গে তাঁর সম্পর্ক দলের মধ্যে নেতিবাচক কোনও প্রভাব ফেলে না বলেও দাবি করেছেন তামিম।

Advertisement

শাকিবের সঙ্গে কি বিরোধ মিটিয়ে নেওয়া সম্ভব নয়? এই প্রশ্নের উত্তরে তামিম বলেছেন, ‘‘সব কিছুই সম্ভব। শাকিব দলের গুরুত্বপূর্ণ সদস্য। আমাদের মধ্যে যা কথা হয়েছে, সেটা ঘরের মধ্যে থাকই ভাল।’’ বাংলাদেশ দল সূত্রে খবর বিসিবি সভাপতি ইংল্যান্ড সিরিজ় শুরুর আগে দলের দুই সিনিয়র ক্রিকেটার মধ্যে সমস্যা মেটাতে উদ্যোগী হন। অধিনায়ক হিসাবে তামিম কথা বলতে গেলেও শাকিব নাকি ইতিবাচক সাড়া দেননি। ফলে সমস্যা মেটেনি কিছুই।

বিসিবি সভাপতি বলেছিলেন, জাতীয় দলের মধ্যে শাকিব-তামিম দ্বন্দ্বকে কেন্দ্র করে একাধিক গোষ্ঠী তৈরি হয়েছে। নাজমুলের এই বক্তব্য মানতে চাননি তামিম। তিনি বলেছেন, ‘‘দলের মধ্যে কোনও গোষ্ঠী নেই। কোনও অন্তর্কলহ নেই। আমি কখনও এমন কিছু দেখিনি। আগে যখন আমাদের পারফরম্যান্স তেমন ভাল হত না সে সময়ই এমন বলা হত। কিন্তু আমি ১৬ বছর আগেও দলে গোষ্ঠী দেখিনি, ১০ বছর আগেও দেখিনি এবং এখনও দেখছি না।’’ যদিও তিনি বলেছেন, শেষ ছ’মাস দলের সঙ্গে না থাকার সময় এমন কিছু ঘটে থাকলে তা তাঁর জানা নেই।

সাংবাদিকদের মুখোমুখি হলে শাকিবকে নিয়ে নানা প্রশ্নের জবাব দিতে হবে জানতেন তামিম। তাই আগে থেকেই প্রস্তুত ছিলেন বলে জানিয়েছেন। তাঁর বক্তব্য। ‘‘কিছু বলব না— বলে দিলেই হত। কিন্তু আমি একটা বার্তা দিয়েছিলাম। আমার জন্য। শাকিবের জন্য। বাংলাদেশের ক্রিকেটের জন্য।’’ উল্লেখ্য, প্রায় দেড় বছর ধরে বাংলাদেশের দুই সিনিয়র ক্রিকেটারের সম্পর্ক খারাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন