Asia Cup 2023

সহ-অধিনায়ক নিয়ে জল্পনার অবসান, হার্দিকেই ভরসা, বুমরা নন, রোহিতের সহকারী পাণ্ড্যই

ভারতীয় দলের সহ-অধিনায়ক নিয়ে জল্পনার অবসান ঘটালেন বিসিসিআইয়ের নির্বাচক কমিটির প্রধান অজিত আগরকর। হার্দিক পাণ্ড্যকেই দায়িত্ব দেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৪:০৫
Share:

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র

এশিয়া কাপে হার্দিক পাণ্ড্যের উপরেই ভরসা রাখল ভারতীয় ক্রিকেট বোর্ড। রোহিত শর্মার সহকারী হিসাবে হার্দিকের নামই ঘোষণা করলেন বিসিসিআইয়ের নির্বাচক প্রধান অজিত আগরকর। এশিয়া কাপে সহ-অধিনায়ক যশপ্রীত বুমরাকে করা হতে পারে বলে জল্পনা হচ্ছিল। সেই জল্পনায় জল ঢেলে দিলেন আগরকর।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ় সফরে রোহিতের সহকারী ছিলেন হার্দিক। কিন্তু গত কয়েকটি সিরিজ়ে ব্যাট হাতে তেমন ছন্দে নেই ভারতীয় অলরাউন্ডার। অন্য দিকে আয়ারল্যান্ড সিরিজ়ে বুমরা নেতৃত্ব দেওয়ায় তাঁর নাম উঠে এসেছিল দলের নতুন সহ-অধিনায়ক হিসাবে। কয়েক দিন আগে বিসিসিআইয়ের এক কর্তা বলেন, ‘‘নেতৃত্বের ক্ষেত্রে হার্দিকের থেকে সিনিয়র বুমরা। ২০২২ সালে টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছে বুমরা। হার্দিকের আগে ওই ছিল এক দিনের দলের সহ-অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আয়ারল্যান্ডের বিরুদ্ধে অনবদ্য নেতৃত্ব দিয়েছে প্রথম ম্যাচেই। তাই এশিয়া কাপ এবং এক দিনের বিশ্বকাপে হার্দিকের পরিবর্তে বুমরাকে সহ-অধিনায়ক করা হলে অবাক হব না। বুমরাকে দেখে নেওয়ার জন্যই ওকে আয়ারল্যান্ড সিরিজ়ের অধিনায়ক করা হয়েছিল।’’ কিন্তু আদতে দেখা গেল হার্দিকের উপরেই ভরসা রাখল বোর্ড।

সোমবার এশিয়া কাপের জন্য ১৭ জনের দল ঘোষণা করেছে ভারত। দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই দল নির্বাচন করা হয়েছে। চোট পাওয়া দুই ক্রিকেটার শ্রেয়স আয়ার ও লোকেশ রাহুল ভারতীয় দলে ফিরেছেন। দলে নতুন মুখ তিলক বর্মা। রিজার্ভ ক্রিকেটার হিসাবে সঞ্জু স্যামসনকে রাখা হয়েছে।

Advertisement

সোমবার বিসিসিআইয়ের নির্বাচক কমিটি বৈঠকে বসে। সেখানে পাঁচ নির্বাচক ছাড়াও উপস্থিত ছিলেন দলের কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত। ছিলেন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির এক আধিকারিকও। চোট পাওয়া ক্রিকেটারদের শারীরিক অবস্থা কী রকম সেই তথ্য দেন তিনি। পরে সাংবাদিক বৈঠকে দল ঘোষণা করেন আগরকর ও রোহিত।

ভারতের ১৭ জনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমন গিল, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), শ্রেয়স আয়ার, হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাডেজা, যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, ঈশান কিশন (উইকেটরক্ষক), অক্ষর পটেল, শার্দূল ঠাকুর, সূর্যকুমার যাদব, তিলক বর্মা, প্রসিদ্ধ কৃষ্ণ, সঞ্জু স্যামসন (রিজার্ভ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন