Bhuvneshwar Kumar

Bhubneshwar Kumar: সাদা বল এ রকম সুইং করায় নিজেই বিস্মিত সিরিজ়ের সেরা ভুবনেশ্বর

শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে তিনি তিন ওভার বোলিং করে মাত্র ১৫ রানে তিনটি উইকেট নেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ০৮:৫৮
Share:

সফল: ভুবির সুইংই সিরিজ় জেতাল ভারতকে। রয়টার্স

এই মুহূর্তে দুরন্ত ছন্দের রয়েছেন ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার। আইপিএলে দারুণ সাফল্যের পরে ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি টি-টোয়েন্টি সিরিজ়েও তিনি যে ভাবে বোলিং করছেন, তাতে বিশ্বকাপের দলে তাঁকে না রাখা কঠিন হয়ে উঠছে নির্বাচকদের পক্ষে। দু’টো ম্যাচ খেলেই ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সিরিজ় সেরা ক্রিকেটারের পুরস্কার জিতে নিলেন তিনি।

Advertisement

শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে তিনি তিন ওভার বোলিং করে মাত্র ১৫ রানে তিনটি উইকেট নেন। তিন শিকার জেসন রয়, জস বাটলার ও রিচার্ড গ্লিসন। শেষ কয়েক বছর প্রবল চোট-আঘাতে ভুগলেও এই মুহূর্তে সে সব নিয়ে উদ্বিগ্ন নন তিনি। শনিবার এজবাস্টনে তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘‘আগেও কখনও শারীরিক সমস্যা নিয়ে বেশি ভাবিনি। শুধু মন দিয়ে ট্রেনার, ফিজ়িয়োর নির্দেশ পালন করেছি। এটা ঘটনা, খেলতে না পারলে আত্মিশ্বাসে চিড় ধরে। হতাশাও আসে। কিন্তু আসল হচ্ছে, ফেরার অদম্য ইচ্ছা, যেটা আমার ছিল। আমি ভাগ্যবান, আবার ভারতীয় দলে ফিরতে পেরেছি।নিয়মিত খেলছিও।’’

ইংল্যান্ডের বর্তমান টি-টোয়েন্টি অধিনায়ক জস বাটলারও প্রথম ম্যাচের পরে বলেছিলেন, ইংল্যান্ডে ভুবনেশ্বরের সুইং সামলে ব্যাট করা কঠিন। ভুবি নিজেও তা জানেন, ‘‘বল সুইং করলে যে কোনও পেসার আনন্দিত হয়। শেষ কয়েক বছর ইংল্যান্ডে সাদা বল সে রকম সুইং করছিল না। এ বার কিন্তু সুইংটা দারুণ পাওয়া যাচ্ছে। সত্যি বলতে কী, আমিও অবাক হয়েছি এই সুইংটা পেয়ে।” যোগ করেছেন, “সাদা বলে এই ধরনের পরিবেশ পেলে পেসাররা সব সময় উদ্বুদ্ধ হয়। আমার ক্ষেত্রেও সেটাই হচ্ছে। ব্যাটাররা জানে, টি-টোয়েন্টিতে রান তুলতে ঝুঁকি নিতে হবে। বোলারদের পক্ষে এটা ভালই ব্যাপার। সবাই জানি, বাটলার ভয়ঙ্কর ব্যাটার। এটাও জানতাম, বল সুইং করলে আমি উইকেটের জন্য ঝাঁপাতে পারব। সে ক্ষেত্রে বাটলারের মতো বিশেষ একজন ব্যাটারের বিরুদ্ধে অনেকটা সুবিধে হয়ে যায়।’’

Advertisement

আগের ম্যাচের মতো শনিবারও বাটলার নিজের উইকেট দিয়ে যান ভুবিকে। ক্রিকেট বিশ্লেষকেরা মনে করছেন, হার্দিক পাণ্ড্য ছন্দে ফেরায় এবং ভুবনেশ্বর দুরন্ত বোলিং করায়, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের শক্তি অনেকটা বেড়েছে। যার ফল, প্রথম দু’টি টি-টোয়েন্টি ম্যাচ জিতে ইংল্যান্ডের বিরুদ্ধে রোহিত শর্মাদের সিরিজ় মুঠোয় নেওয়া।

ভুবনেশ্বরের বোলিং দেখে মোহিত প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভনও। তিনি একটি ক্রিকেট ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, “টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বোলিংয়ের জন্য বাকিদের থেকে অনেক এগিয়ে থাকবে। তার উপরে ভুবনেশ্বর যে ভাবে সুইংয়ের জাদু দেখাচ্ছে, তাতে অস্ট্রেলিয়ার মাটিতে ও-ই ভারতীয় বোলিংয়ের সেরা অস্ত্র হয়ে উঠবে। ওকে ছাড়া দল তৈরিই হতে পারে না।” ভন আরও জানিয়েছেন, শেষ দুই ম্যাচে ভুবনেশ্বরের বিষাক্ত সুইংটাই ধরতে পারেননি বাটলার। তিনি বলেছেন, “বাটলার যথেষ্ট উঁচু মানের ব্যাটসম্যান। আইপিএল দুর্দান্ত ছন্দ্ ছিল। তবে এটা মানতেই হবে, শেষ দুটো ম্যাচে ও ভুবনেশ্বররে সুইং ধরতেই পারেনি। অসহায়ের মতো আত্মসমর্পণ করেছে।”

এ দিকে, শনিবার ঋষভ পন্থকে ওপেনার হিসেবে ব্যবহার করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সঞ্জয় মঞ্জরেকর। তিনি মনে করেন, পরিস্থিতি বিচার করে দারুণ সিদ্ধান্তই নেওয়া হয়েছে। শুরুতে নেমে শনিবার পন্থ ১৫ বলে ২৬ রান করেন। মঞ্জরেকর মনে করেন, শুরুতে পন্থকে আনার ভাবনাটা যথেষ্ট যুক্তিযুক্ত। ‘‘পন্থকে দিয়ে ওপেন করানো অপ্রত্যাশিত কিন্তু অসাধারণ সিদ্ধান্ত। যে পরীক্ষার উজ্জ্বল সম্ভাবনার কথা ভেবে আমি রোমাঞ্চিত।’’ টুইটারেলিখেছেন তিনি।

মুগ্ধ মর্গ্যান: ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী দলের প্রাক্তন অধিনায়ক অইন মর্গ্যান চলতি টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতীয় ব্যাটিং দেখে মোহিত। শনিবার রোহিত শর্মারা দ্বিতীয় ম্যাচেও বড় ব্যবধানে জিতে সিরিজ় মুঠোয় নিয়ে ফেলেছেন।

চলতি টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতীয় দলের পারফরম্যান্স নিয়ে মর্গ্যান বলেছেন, ‘‘ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে ঝুঁকি নেওয়ার ক্ষেত্রে মানসিকতায় বিশাল পরিবর্তন লক্ষ্য করছি। যা আমাকে খুবই মুগ্ধ করেছে।’’ যোগ করেন, ‘‘শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে একটা জায়গাতেই মার খেয়েছিল ভারত। সেটা ঝুঁকি নেওয়ার ইচ্ছে না দেখানো। এখানে ইংল্যান্ডের সঙ্গে চলতি সিরিজ়ে কিন্তু উল্টোছবি দেখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন