MCA

মুম্বই ক্রিকেট সংস্থার নির্বাচনে মাঠের রাজনীতি হঠাৎ মিলিয়ে দিল রাজ্য রাজনীতিকে!

মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে বিজেপির সঙ্গে হঠাৎ হাত মিলিয়েছেন পওয়ার। তাঁদের সঙ্গে রয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডেও। তাঁদের গোষ্ঠীর প্রার্থী হয়েছেন উদ্ধবের ব্যক্তিগত সহকারীও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ২০:৪৯
Share:

প্রতীকী ছবি।

‘বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহু দূর।’ মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশনের (এমসিএ) নির্বাচনকে কেন্দ্র করে বিজেপি এবং এনসিপির অবস্থান এমনই। মহারাষ্ট্রের রাজ্য রাজনীতিতে যুযুধান দুই পক্ষই হাত মিলিয়েছে ক্রিকেটের মসনদ দখল করতে।

Advertisement

২০ অক্টোবর এমসিএ নির্বাচন। সেই নির্বাচনে জয় পেতে জোট তৈরি করেছে বিজেপি এবং এনসিপি। মুম্বই বিজেপির প্রধান আশিস শেলার এবং এনসিপি প্রধান শরদ পওয়ার বৈঠক করেছেন নিজেদের মধ্যে। দু’দল যৌথ ভাবে তৈরি করেছে প্রার্থী তালিকা। শেলার নিজে এমসিএ নির্বাচনে সভাপতি পদে প্রার্থী হয়েছেন। সহ-সভাপতি পদে প্রার্থী হয়েছেন পওয়ার ঘনিষ্ঠ অমল কালে। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের ব্যক্তিগত সহকারী মিলিন্দ নবরেকরও একটি পদে প্রার্থী হচ্ছেন। মহারাষ্ট্রের এক প্রাক্তন মন্ত্রীও প্রার্থী হয়েছেন। উল্লেখ্য, সোমবার ছিল এমসিএ নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের ঘনিষ্ঠ বিধায়ক প্রতাপ সারনায়েকের ছেলে বিহাঙ্গ সারনায়েকও লড়াই করছেন শেলার-পওয়ার গোষ্ঠীর হয়ে। তিনি মুম্বই প্রিমিয়ার লিগের চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সন্দীপ পাতিলকে এমসিএ সভাপতি পদে নিয়ে আসার পরিকল্পনা করেছিলেন পাওয়ার। কিন্তু নতুন রাজনৈতিক সমীকরণের সুবাদে সেই পরিকল্পনা বাতিল করেছেন পওয়ার। রাজনৈতিক অবস্থানের ১৮০ ডিগ্রি ঘুরে বিজেপি-শিন্ডে শিবিরের সঙ্গে পাওয়ার হঠাৎ হাত মেলানোয় অনেকেই বিস্মিত হয়েছেন। যদিও এনসিপি শিবির থেকে এ ব্যাপারে কোনও মন্তব্য করা হয়নি।

Advertisement

এমসিএ-র এক কর্তা বলেছেন, ‘‘এমসিএ সব সময়ই চমক দেখায়। কেউ কি ভাবতে পেরেছিলেন পওয়ার এবং শেলার হাত মেলাবেন? রবিবারও মনে হয়েছিল তীব্র ল়ড়াই হবে দু’পক্ষের মধ্যে। অথচ এক রাতেই সব বদলে গেল। দুই নেতা হাত মিলিয়ে এক সঙ্গে প্যানেল তৈরি করে ফেললেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন