ICC Test Championship

টেস্ট বিশ্বকাপ ফাইনালের বাকি এক দিন, রোহিতদের দলে ‘নেতা’ পুজারা!

প্রথম বার সাফল্য আসেনি। দ্বিতীয় বার কি ট্রফি জিততে পারবে ভারতীয় দল? এ বার ভারতীয় দলে শুধু ব্যাটিংয়েই নয়, আরও বেশি ভরসার জায়গা তৈরি করেছেন পুজারা। তিনিই দলের ‘নেতা’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৭:১১
Share:

চেতেশ্বর পুজারা। ছবি: বিসিসিআই।

প্রথম বার টেস্ট বিশ্বকাপের ফাইনালে উঠেও শেষ রক্ষা হয়নি। নিউ জ়িল্যান্ডের কাছে হেরে গিয়েছিল বিরাট কোহলির ভারত। দ্বিতীয় বার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। রোহিত শর্মারা কি পারবেন চ্যাম্পিয়ন হতে? আশাবাদী চেতেশ্বর পুজারা।

Advertisement

টেস্ট বিশ্বকাপ ফাইনালে ভারতীয় শিবির অনেকটাই নির্ভর করছে পুজারার উপর। কাউন্টি ক্রিকেটে তাঁর অভিজ্ঞতা কাজে লাগাতে চান কোচ রাহুল দ্রাবিড়রা। তাঁর সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনাও করছেন তিনি। দ্রাবিড় বলেছেন, ‘‘পুজারার সঙ্গে ব্যাটিং নিয়ে বেশ কিছু আলোচনা হয়েছে। ও সাসেক্সকে নেতৃত্ব দিয়েছে। এখানকার উইকেটে সফল হওয়ার জন্য কাউন্টি ক্রিকেটে বোলাররা কী ধরনের পরিকল্পনা করে, জানা রয়েছে পুজারার। সে সব নিয়েও ওর সঙ্গে আলোচনা করেছি। ওর অভিজ্ঞতা আমাদের কাজে লাগবে।’’ আসলে তাঁর কাউন্টি অভিজ্ঞতা উপর অনেকটাই ভরসা করছে ভারতীয় শিবির।

ভারতীয় দলের প্রস্তুতিতে খুশি পুজারা। তাঁর আশা, এ বার আর হতাশ হয়ে দেশে ফিরতে হবে না ভারতীয় দলকে। অস্ট্রেলিয়াকে হারানো সম্ভব বলেই মনে করছেন পুজারা। তিনি বলেছেন, ‘‘আমাদের প্রস্তুতি খুব ভাল হয়েছে। আশা করছি, এ বার আমরা শেষ লাইন টপকাতে পারব।’’ ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়াকে হারানো কি সহজ হবে? আত্মবিশ্বাসী পুজারা বলেছেন, ‘‘আমাদের দলের অধিকাংশ ক্রিকেটার এখানে প্রচুর ক্রিকেট খেলেছে। অনেকের কাউন্টি ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। প্রায় সকলেই যথেষ্ট অভিজ্ঞ। আমরা পরস্পরের শক্তি জানি। এ ছাড়া অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমরা প্রচুর ক্রিকেট খেলেছি। প্রতিপক্ষ কী করতে পারে, সে সম্পর্কে আমাদের ধারণা রয়েছে।’’

Advertisement

ভারতীয় দলের সব ক্রিকেটারই আইপিএল খেলে ইংল্যান্ডে গিয়েছেন টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলতে। ব্যতিক্রম পুজারা। আইপিএলে দল না পাওয়ায় তিনি চলে গিয়েছিলেন কাউন্টি ক্রিকেট খেলতে। কাউন্টিতে রানের মধ্যে ছিলেন সাসেক্সের অধিনায়ক। ৭ জুন থেকে ইংল্যান্ডের ওভালে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট বিশ্বকাপ ফাইনাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন