Ranji Trophy 2024

রঞ্জি ট্রফিতে বড় শতরান পুজারার, ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ়ের আগে বার্তা নির্বাচকদের

কাউন্টি ক্রিকেটে রান করেও নির্বাচকদের মন জিততে পারেননি পুজারা। টেস্ট বিশ্বকাপ ফাইনালের পর থেকে তিনি জাতীয় দলের বাইরে। রঞ্জি ট্রফিতে শতরান করে আগরকরদের বার্তা দিয়ে রাখলেন পুজারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৯:০২
Share:

চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের দলে জায়গা হয়নি। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের আগে চেতেশ্বর পুজারা প্রমাণ করে দিলেন নিজের ফর্ম। রঞ্জি ট্রফিতে ঝাড়খণ্ডের বিরুদ্ধে সৌরাষ্ট্রের হয়ে করলেন ঝকঝকে শতরান। দ্বিতীয় দিনের খেলার শেষে অভিজ্ঞ ব্যাটার অপরাজিত রয়েছেন ১৫৭ রানে।

Advertisement

ঘরের মাঠে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন সৌরাষ্ট্রের অধিনায়ক জয়দেব উনাদকাট। ঝাড়খণ্ডের ইনিংস শেষ হয়ে যায় ১৪২ রানে। জবাবে ব্যাট করতে নেমে ম্যাচের দ্বিতীয় দিনের শেষে সৌরাষ্ট্রের রান ৪ উইকেটে ৪০৬। তার মধ্যে পুজারা একাই করেছেন অপরাজিত ১৫৭। দিনের শেষে ২২ গজে তাঁর সঙ্গে অপরাজিত রয়েছেন প্রেরক মাঁকড় (২৩)। ১৩৫ রানে ২ উইকেট পড়ার পর ব্যাট করতে নামেন পুজারা। ঝাড়খণ্ডের বোলারেরা তাঁকে কোনও সমস্যায় ফেলতে পারেননি। ঘরের চেনা পিচে সাবলীল ব্যাটিং করেন তিনি। শনিবার তাঁর ২৩৯ বলের অপরাজিত ইনিংসিটি সাজানো ১৯টি চার দিয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬১তম শতরান করলেন তিনি।

গত বছর টেস্ট বিশ্বকাপ ফাইনালের পর আর ভারতীয় দলে সুযোগ পাননি পুজারা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচের পর ওয়েস্ট ইন্ডিজ় এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলেছেন রোহিত শর্মারা। কোনও সিরিজ়ের দলেই পুজারাকে রাখেননি অজিত আগরকরেরা। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে রান পেলেও জাতীয় নির্বাচকদের মন জিততে পারেননি তিনি।

Advertisement

সামনেই রয়েছে ভারত-ইংল্যান্ডের পাঁচ টেস্টের সিরিজ়। ২৫ জানুয়ারি থেকে হায়দরাবাদে শুরু হবে প্রথম টেস্ট। তার আগে রঞ্জি ট্রফিতে বড় রানের ইনিংস পুজারার দলে ফেরার দাবি শক্তিশালী করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন