India vs Australia

প্রকাশিত ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ের সূচি, থাকছে দিন-রাতের ম্যাচও

১৯৯১-৯২ মরসুমের পর প্রথম বার পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলবে ভারত এবং অস্ট্রেলিয়া। মঙ্গলবার প্রকাশিত হয়েছে সিরিজ়ের সূচি। দু’দলের লড়াই শুরু হবে আগামী ২২ নভেম্বর পার্‌থে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৯:৪৩
Share:

(বাঁদিকে) রোহিত শর্মা এবং প্যাট কামিন্সের মাঝে বর্ডার-গাওস্কর ট্রফি। —ফাইল চিত্র।

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ের সূচি সরকারি ভাবে প্রকাশ করল ক্রিকেট অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচের সিরিজ়ে এ বারও থাকছে দিন-রাতের টেস্ট। আগামী ২২ নভেম্বর পার্‌থে শুরু হবে দু’দলের প্রথম টেস্ট। একই সঙ্গে ঘোষণা করা হয়েছে ভারত-অস্ট্রেলিয়ার মহিলা দলের এক দিনের সিরিজ়ের সূচি।

Advertisement

ক্রিকেট অস্ট্রেলিয়ার সিইও নিক হকলে বলেছেন, ‘‘অবশেষে বর্ডার-গাওস্কর ট্রফি অ্যাশেজ় সিরিজ়ের সম মর্যাদার হল। ১৯৯১-৯২ মরসুমের পর আবার ভারত-অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ় খেলবে। এমন ভাবে সূচি তৈরি করা হয়েছে, যাতে অধিকাংশ ক্রিকেটপ্রেমী টেস্ট ম্যাচের লড়াই উপভোগ করতে পারেন। আশা করব এই টেস্ট সিরিজ়ে সব স্টেডিয়ামেই দুর্দান্ত আবহ তৈরি হবে।’’

ঘোষিত সূচি অনুযায়ী রোহিত শর্মা-প্যাট কামিন্সেরা প্রথম টেস্ট খেলবেন পার্‌থে ২২ নভেম্বর থেকে। ৬ ডিসেম্বর থেকে অ্যাডিলেড ওভালে শুরু হবে দু’দলের দ্বিতীয় টেস্ট। এই ম্যাচটি হবে দিনরাতের। খেলা হবে গোলাপি বলে। ১৪ ডিসেম্বর থেকে তৃতীয় টেস্ট শুরু হবে ব্রিসবেনে। ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে চতুর্থ টেস্ট। ভারত-অস্ট্রেলিয়া বক্সিং ডে টেস্ট খেলবে মেলবোর্নে। ২০২৫ সালের ৩ জানুয়ারি দু’দলের পঞ্চম তথা শেষ টেস্ট শুরু। এই ম্যাচটি হবে সিডনিতে।

Advertisement

একই সময় অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতের মহিলা ক্রিকেট দলও। হরমনপ্রীত কৌরেরা তিন ম্যাচের এক দিনের সিরিজ় খেলবেন অ্যালিসা হিলির দলের সঙ্গে। প্রথম ম্যাচ ৫ ডিসেম্বর, দ্বিতীয় ম্যাচ ৮ ডিসেম্বর এবং তৃতীয় ম্যাচ ১১ ডিসেম্বর। প্রথম দু’টি এক দিনের ম্যাচ খেলা হবে ব্রিসবেনে। তৃতীয় ম্যাচটি হবে পার্‌থে। সিরিজ়ের প্রথম এবং তৃতীয় ম্যাচ হবে দিনরাতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন