Dinesh karthik

Dinesh Karthik: শুক্রবারের ৫৫ ‘বুড়ো’ কার্তিককে বসিয়ে দিল ধোনির আগে

৩৭ বছর ১৬ দিন বয়সে টি২০-তে অর্ধশতরান করেছেন কার্তিক। টি২০-তে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি বয়সে অর্ধশতরানের নজির গড়েছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ০৯:৫৮
Share:

টি২০-তে নজির কার্তিকের ছবি: টুইটার

২০০৬ সালে ভারতের হয়ে টি২০ ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর। ১৬ বছর পরে আন্তর্জাতিক টি২০-তে প্রথম অর্ধশতরান করেছেন দীনেশ কার্তিক। সেই অর্ধশতরানের সঙ্গে কুড়ি-বিশের ক্রিকেটে নজির গড়েছেন তিনি। টপকে গিয়েছেন মহেন্দ্র সিংহ ধোনিকে।

Advertisement

৩৭ বছর ১৬ দিন বয়সে টি২০-তে অর্ধশতরান করেছেন কার্তিক। টি২০-তে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি বয়সে অর্ধশতরানের নজির গড়েছেন তিনি। এত দিন সেই নজির ছিল ধোনির দখলে। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩৬ বছর ২২৯ দিন বয়সে অর্ধশতরান করেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

২০০৭ সালে ভারতের যে দল টি২০ বিশ্বকাপ জিতেছিল সেই দলের সদস্য ছিলেন কার্তিক। তিনি ছাড়া ধোনিদের সেই দলের সবাই অবসর নিয়েছেন। বুড়ো হলেও রানের খিদে কমেনি কার্তিকের। বয়সের কথা বললে তাই হেসে উড়িয়ে দেন তিনি। রাজকোটে ইনিংসের বিরতিতে কার্তিককে বয়স নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘বয়সের কথা বললেই নিজেকে কেমন বুড়ো বলে মনে হয়। আমি বিভিন্ন প্রজন্মের সঙ্গে খেলেছি। কিন্তু এখনও রানের খিদে কমেনি। শারীরিক ভাবে ভাল জায়গায় আছি। তাই খেলছি।’’

Advertisement

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কার্তিক যখন ব্যাট করতে নামেন তখন ৮১ রানে চার উইকেট হারিয়ে চাপে ভারত। সেখান থেকে হার্দিক পাণ্ড্যর সঙ্গে ৬৫ রানের জুটি বাঁধেন তিনি। ২৭ বলে ৫৫ রান করেন কার্তিক। দলকে ১৬৯ রানে নিয়ে যান। শেষ পর্যন্ত ৮২ রানে ম্যাচ জেতে ভারত। আইপিএলের ফর্ম আন্তর্জাতিক ক্রিকেটেও ধরে রেখেছেন কার্তিক। বুড়ো বয়সেও ব্যাট হাতে ভেল্কি দেখাচ্ছেন তিনি। তাই চলতি বছর অক্টোবরে টি২০ বিশ্বকাপে ভারতীয় দলে তাঁকে ফিনিশারের ভূমিকায় চাইছেন প্রাক্তন ক্রিকেটাররা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন