England Cricket Board

বর্ণবৈষম্যমূলক পোস্ট! পাঁচ ক্রিকেটারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের

বর্ণবৈষম্যমূলক পোস্ট করায় পাঁচ ক্রিকেটারকে প্রকাশ্যে তিরস্কার করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ভবিষ্যতে একই ধরনের ভুল করলে আরও বড় শাস্তি দেওয়া হবে বলে সতর্ক করা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ২০:৪০
Share:

বর্ণবৈষম্য নিয়ে কড়া ইংল্যান্ড ক্রিকেট বোর্ড —ফাইল চিত্র

সমাজমাধ্যমে বর্ণবৈষম্যমূলক পোস্ট করায় পাঁচ ক্রিকেটারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। পাঁচ ক্রিকেটারকেই প্রকাশ্যে তিরস্কার করা হয়েছে। ভবিষ্যতে একই ধরনের ভুল করলে আরও বড় শাস্তির খাঁড়া আসতে পারে তাঁদের উপর।

Advertisement

এই পাঁচ জনের মধ্যে দু’জন পুরুষ, দু’জন মহিলা ও এক জন প্রাক্তন ক্রিকেটার রয়েছেন। তাঁরা হলেন, জ্যাক ব্রুকস, আজিম রফিক, ইভলিন জোন্স, ড্যানিয়েল ওয়াট ও অ্যান্ড্রু গেল। পাঁচ ক্রিকেটারকেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ৩.৩ ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে। তাঁদের নিজের দফতরে ডেকে পাঠিয়ে সবার সামনে তিরস্কার করেন ক্রিকেট ডিসিপ্লিন কমিশনের প্রধান ক্রিস টিকল। এখন অবশ্য তিরস্কার ছাড়া অন্য কোনও শাস্তি দেওয়া হয়নি। তবে শেষ বার হুঁশিয়ারি দেওয়া হয়েছে তাঁদের।

২০১৩ সালে সমাজমাধ্যমে বর্ণবৈষম্যমূলক পোস্টের জন্য তিরস্কার করা হয়েছে দুই মহিলা ক্রিকেটার ইভলিন ও ড্যানিয়েলকে। ইয়র্কশায়ারের হয়ে খেলার সময় প্রাক্তন ক্রিকেটার তথা কোচ গেলের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ তুলেছিলেন রফিক। সেই ঘটনায় দু’জনকেই সতর্ক করা হয়েছে। ইংল্যান্ডেরই দুই ক্রিকেটারকে নিয়ে মন্তব্য করায় সতর্ক করা হয়েছে ব্রুকসকে।

Advertisement

মহিলাদের নিয়ে অশালীন পোস্ট করায় গত বছর ইংল্যান্ডের জাতীয় দলের ক্রিকেটার ওলি রবিনসনকে সাসপেন্ড করেছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। বর্ণবৈষম্যের ক্ষেত্রেও যে তারা কতটা কঠোর তা এ বার বুঝিয়ে দিলেন তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন