India vs England

এক দিন আগেই দ্বিতীয় টেস্টের দল জানাল ইংল্যান্ড, ১-০ এগিয়ে থাকা স্টোকসেরা কতটা ঝুঁকি নিলেন

দ্বিতীয় টেস্টে ঝুঁকির রাস্তায় গেল না ইংল্যান্ড। দ্বিতীয় টেস্টে চার বিশেষজ্ঞ স্পিনারে খেলার কথা কোচ বললেও তা করা হল না। বরং ফিরলেন অভিজ্ঞ জোরে বোলার। কেমন হল প্রথম একাদশ?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৪
Share:

বেন স্টোকস। ছবি: পিটিআই।

প্রথম টেস্টে হেরে যাওয়ার পর দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত। বিপক্ষের বিরুদ্ধে তাই ঝুঁকির রাস্তায় গেল না ইংল্যান্ড। দ্বিতীয় টেস্টের জন্য চার বিশেষজ্ঞ স্পিনারকে রাখা হল না দলে। জোরে বোলার হিসাবে মার্ক উডের জায়গায় এলেন জেমস অ্যান্ডারসন। এ ছাড়া চোট পাওয়া জ্যাক লিচের জায়গায় টেস্টে অভিষেক হতে চলেছে শোয়েব বশিরের।

Advertisement

ঘরের মাঠে তিন বছর আগে শেষ বার ইংল্যান্ডের বিরুদ্ধেও প্রথম টেস্টে হেরে গিয়েছিল ভারত। কিন্তু ঘুরে দাঁড়িয়ে জিতেছিল সিরিজ়‌। এ বারও সে রকম কিছু হতেই পারে। তবে জো রুটের সেই দল এবং বেন স্টোকসের এই দলে অনেক তফাত। এখন তারা আগ্রাসী খেলে অভ্যস্ত।

ভিসা বিতর্কে দেরিতে দলের সঙ্গে যোগ দিয়েছেন বশির। লিচ ছিটকে যাওয়ায় তাঁর খেলা এক রকম নিশ্চিতই ছিল। ম্যাচের আগের দিন অধিনায়ক স্টোকস জানিয়েছেন, হায়দরাবাদে শেষ দিনে বশিরকে ডাগআউটে বসিয়ে রেখে তাঁরা টেস্ট খেলার স্বাদ উপভোগ করতে দিয়েছেন। স্টোকসের কথায়, “হঠাৎ করে ইংল্যান্ড থেকে ভারতে এসে পড়ে বশির প্রথমে বুঝতেই পারছিল না কী হচ্ছে। আমার মনে হয় চতুর্থ দিন ও সাজঘরে বসে সময়টা উপভোগ করেছে। ও যে এত দিন দলের সঙ্গে ছিল না এবং হঠাৎ করে এসে দলে যোগ দিয়েছে, এটা নিয়ে আমার কোনও সমস্যা নেই। ও তো বল করতে ভুলে যায়নি।”

Advertisement

স্টোকস জানিয়েছেন, দ্বিতীয় টেস্টে যে বশির খেলছেন সেটা বোলারকে গিয়ে প্রথমে বলেন কোচ ব্রেন্ডন ম্যাকালামই। তার পরে স্টোকস নিজে যান। ইংরেজ অধিনায়কের কথায়, “আমি জানতাম ও খবরটা জানে। বশির এগিয়ে এসে আমাকে জড়িয়ে ধরল। আমি বললাম যে তোমায় খেলানোর কথা সংবাদমাধ্যমে জানাব। তাই আগেই তোমাকে এসে বলে দিলাম।”

ইংল্যান্ডের প্রথম একাদশ: ডাকেট, ক্রলি, রুট, পোপ, বেয়ারস্টো, স্টোকস, ফোকস, রেহান, হার্টলি, বশির, অ্যান্ডারসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন