ICC ODI World Cup 2023

বিশ্বকাপের আগে হচ্ছেটা কী? শাকিবের পর এ বার অবসরের কথা আরও এক অধিনায়কের মুখে

কয়েক দিন আগেই অবসরের কথা জানিয়েছেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। এ বার বিশ্বকাপের আগে আরও এক অধিনায়ককে অবসর নিয়ে কথা বলতে দেখা গেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২০:০২
Share:

বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র

বিশ্বকাপ খেলতে ভারতে এসে অবসরের কথা জানিয়েছেন বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। এ বার সেই পথে ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার। বিশ্বকাপ শুরু হওয়ার আগেই অবসরের কথা বললেন তিনি। বাটলার জানিয়েছেন, বিশ্বকাপের পরেও ইংল্যান্ডের হয়ে খেলা চালিয়ে যাবেন তিনি। যদিও এক দিনের ক্রিকেটে আর না-ও দেখা যেতে পারে গত বারের বিশ্বকাপজয়ী দলের অধিনায়ককে।

Advertisement

শনিবার গুয়াহাটিতে ভারতের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলার কথা ছিল ইংল্যান্ডের। কিন্তু বৃষ্টিতে সেই ম্যাচ ভেস্তে গিয়েছে। ভারতের বিরুদ্ধে নামার আগে মুখ খুলেছেন বাটলার। তিনি বলেন, ‘‘৩৩ বছর বয়স হল। কিন্তু আশা করছি ইংল্যান্ডের হয়ে আরও কিছু দিন খেলব। কারণ, দেশের হয়ে খেলার থেকে বড় গর্ব কিছুতে থাকে না। আমি চেষ্টা করব খেলা চালিয়ে যাওয়ার। তবে তার জন্য নিজের ফিটনেস আরও ভাল রাখতে হবে।’’

তবে তিনটি ফরম্যাটেই সমান ভাবে খেলতে পারবেন না সেটা জানেন বাটলার। তিনি চান, ছোট ফরম্যাট খেলতে। তার জন্য এক দিনের ক্রিকেট থেকে অবসর নিতে হতে পারে তাঁকে। বাটলার বলেন, ‘‘সব ফরম্যাট খেলতে পারব কি না জানি না। এখন টি-টোয়েন্টি বিশ্বের সব থেকে জনপ্রিয় খেলা। তাই টি-টোয়েন্টি চালিয়ে যাব। তবে তার জন্য এক দিনের ক্রিকেট থেকে সরতে হতে পারে। এখনই কিছু ভাবছি না। পরিস্থিতি যেমন হবে তেমন সিদ্ধান্ত নেব।’’

Advertisement

২০১৯ সালের বিশ্বকাপে নিজেদের দেশে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। ফাইনালে সুপার ওভারে নিউ জ়িল্যান্ডকে হারিয়েছিল তারা। অর্থাৎ, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসাবে ভারতে খেলতে নামছে ইংল্যান্ড। এ বারও বিশ্বকাপ জেতার বড় দাবিদার তারা। তবে বিশ্বকাপের আগেই অধিনায়কের মুখে অবসরের কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন