ICC ODI World Cup 2023

প্রথম দেশ হিসাবে বিশ্বকাপের দল ঘোষণা, জায়গা হল না তারকা জোরে বোলারের

প্রথম দেশ হিসাবে বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করল ইংল্যান্ড। আর্চারের জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করা হবে। দরকারে তাঁকে রিজার্ভ হিসাবে নিয়ে আসা হবে ভারতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১৮:৫০
Share:

এক দিনের বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র।

আসন্ন এক দিনের বিশ্বকাপের জন্য প্রাথমিক দল ঘোষণা করল ইংল্যান্ড। তারাই প্রথম যারা বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করে দিল। প্রত্যাশা মতো দলে রাখা হয়েছে বেন স্টোকসকে। তাঁকে জায়গা দিতে গিয়ে প্রাথমিক দলে রাখা হয়নি তরুণ ব্যাটার হ্যারি ব্রুককে। বাদ পড়েছেন জোরে বোলার জোফ্রা আর্চারও। যদিও বিশ্বকাপের সময় রিজার্ভ সদস্য হিসাবে আর্চারকে ভারতে নিয়ে আসার কথা জানিয়েছে ইংল্যান্ডের প্রধান নির্বাচক লুক রাইট। তাঁর জন্য শেষ পর্যন্ত অপেক্ষা করবেন জস বাটলারেরা।

Advertisement

প্রথম দেশ হিসাবে বুধবার এক দিনের বিশ্বকাপের জন্য ১৫ জনের প্রাথমিক দল ঘোষণা করল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। প্রত্যাশা মতোই অধিনায়ক হয়েছেন বাটলার। আগামী মাসে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে চার ম্যাচের এক দিনের সিরিজ়েও এই ১৫ জনের দল খেলবে। প্রধান নির্বাচক রাইট বলেছেন, ‘‘আমরা এই দল নিয়ে এগোতে চাইছি। কয়েক জন ক্রিকেটারকে আমরা জায়গা দিতে পারিনি। ওদের বাদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন ছিল। এটা থেকেই প্রমাণ হয় ইংল্যান্ডের ক্রিকেটে শক্তি এবং গভীরতা কতটা। বেশ কয়েক জন খেলোয়াড় রয়েছে, যারা দলে থাকার দাবিদার। কিন্তু ১৫ জনের বেশি ক্রিকেটারকে দলে রাখার সুযোগ নেই।’’

চোট সারিয়ে এখনও ফিট হতে পারেননি আর্চার। তাই তাঁকে রাখা হয়নি দলে। তবে আর্চারকে বিশ্বকাপের সময় দলের সঙ্গে ভারতে নিয়ে আসা হবে রিজার্ভ সদস্য হিসাবে। প্রতিযোগিতা চলাকালীন কেউ চোট পেলে এবং আর্চার খেলার মতো অবস্থায় চলে এলে তাঁকে মূল দলে যুক্ত করা হবে। তাঁকে বিশ্বকাপের আগে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরাতে মরিয়া আর্চার। গত আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে শেষ খেলেছেন তিনি। চোটের জন্য প্রতিযোগিতার মাঝেই দেশে ফিরে যান। রাইট বলেছেন, ‘‘সকলেই জানেন বিশ্বকাপের দলে আর্চারকে পেতে মুখিয়ে রয়েছি আমরা। সুস্থ থাকলে ওর দলে থাকা নিয়ে কোনও প্রশ্ন নেই। কিন্তু চোট সারিয়ে এখনও ফিট হতে পারেনি আর্চার। আমরা ওকে ভারতে রিজার্ভ সদস্য হিসাবে নিয়ে যাব। চেষ্টা করা হবে ওকে মূল দলে যুক্ত করার।’’

Advertisement

২৮ সেপ্টেম্বরের মধ্যে বিশ্বকাপের জন্য চূড়ান্ত ১৫ জনের দল ঘোষণা করতে হবে প্রতিযোগী দেশগুলিকে। আর্চারের জন্য শেষ দিন পর্যন্ত অপেক্ষা করতে চান ইংল্যান্ডের নির্বাচকেরা। তিনি খেলার মতো জায়গায় চলে এলে প্রাথমিক দল থেকে কাকে বাদ দেওয়া হবে, তা নিয়ে কোনও মন্তব্য করেননি রাইট।

অন্য দিকে, বিশ্বকাপের জন্য বেন স্টোকস অবসর ভেঙে এক দিনের ক্রিকেটে ফিরেছেন। কিছু দিন আগে ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক এক দিনের ক্রিকেটে ফেরার ইচ্ছাপ্রকাশ করেছিলেন। এক দিনের দলের অধিনায়ক বাটলারের সঙ্গেও কথা বলেন। স্টোকস এক দিনের ক্রিকেটে ফেরার ইচ্ছাপ্রকাশ করায় ইংল্যান্ডের ক্রিকেট কর্তারাও খুশি হয়েছেন। কারণ তাঁর মতো অলরাউন্ডার থাকলে ইংল্যান্ড দলের শক্তি এবং ভারসাম্য বৃদ্ধি পাবে।

ইংল্যান্ডের প্রাথমিক দল: জস বাটলার (অধিনায়ক), মইন আলি, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, স্যাম কারেন, লিয়াম লিভিংস্টোন, দাউইদ মালান, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, রিচি টপলে, ডেভিড উইলি, মার্ক উড এবং ক্রিস ওকস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন