IPL 2024

আইপিএল খেলতে রাজি ছিলেন আর্চার, তার পরেও কেন নিলামে তোলা হল না ইংরেজ পেসারকে?

ইংরেজ পেসার নিজে এ বারের আইপিএলে খেলতে রাজি ছিলেন। কিন্তু বোর্ড তাঁকে খেলতে দিতে রাজি নয়। বোর্ডের ছাড়পত্র না পাওয়ায় আইপিএল খেলা হবে না আর্চারের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ২২:৫৩
Share:

জফ্রা আর্চার। —ফাইল চিত্র।

এ বারের আইপিএলেও খেলতে পারবেন না জফ্রা আর্চার। ইংরেজ পেসার নিজে এ বারের আইপিএলে খেলতে রাজি ছিলেন। কিন্তু বোর্ড তাঁকে খেলতে দিতে রাজি নয়। বোর্ডের ছাড়পত্র না পাওয়ায় আইপিএল খেলা হবে না আর্চারের। নিলামেও নাম দিতে পারেননি তিনি।

Advertisement

২০২১ সাল থেকে কনুইয়ের চোট নিয়ে ভুগছেন আর্চার। কখনও খেলায় ফিরছেন আবার চোট পেয়ে বসে যাচ্ছেন। ধারাবাহিক ভাবে খেলতে পারছেন না আর্চার। ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড মনে করে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারবেন তিনি। সেই কারণেই আইপিএলে খেলিয়ে ঝুঁকি নিতে রাজি নয় বোর্ড। ২০২২ সালে ইংল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। সেই তাজ ধরে রাখতে চাইবে তারা। আর্চার সেই প্রতিযোগিতা খেলার আগে আইপিএল খেলতে চেয়েছিলেন। কিন্তু বোর্ড রাজি নয়।

ইংল্যান্ডের ডিরেক্টর অফ ক্রিকেট রব কি বলেন, “ক্যারিবিয়ায় আমি আর্চারকে বল করতে দেখেছি। মনেই হল না ও এত দিন মাঠের বাইরে রয়েছে। তাই আমরা চাই আর্চার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলুক। আমি চাই না ও এর মাঝে কোথাও খেলতে গিয়ে চোট পাক। আর্চার আইপিএল খেলতে চেয়েছিল। কিন্তু আমরা রাজি হইনি।”

Advertisement

২০২২ সালের নিলামে মুম্বই ইন্ডিয়ান্স ৮ কোটি টাকা দিয়ে আর্চারকে কিনেছিল। সে বারের আইপিএলে আর্চার খেলতে পারবে না জেনেও তিনটি দল তাঁকে কেনার জন্য ঝাঁপিয়েছিল। শেষ পর্যন্ত মুম্বই জিতে নেয়। ২০২৩ সালের আইপিএলে আর্চার খেলেন। ৫ ম্যাচে মাত্র ২ উইকেট নেন। সেই সময় আবার চোট পেয়ে আইপিএল থেকে বাদ হয়ে যান আর্চার। তার পর থেকে আর খেলতে দেখা যায়নি তাঁকে। এ বার নিলামে নাম দেননি আর্চার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন