Ashes Controversy

অ্যাশেজের বিতর্কিত আউটের রিপ্লে, সতীর্থকে শুভেচ্ছা জানাতে গিয়ে সাজঘরে ব্যাটার

জনি বেয়ারস্টোর আউটের রিপ্লে দেখা গেল ইংল্যান্ড। অ্যাশেজে যে ভাবে বেয়ারস্টো আউট হয়েছিলেন, সেই একই কায়দায় সেখানকার ঘরোয়া লিগে এক ব্যাটার আউট হলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১১:৫৭
Share:

ইংল্যান্ডের ক্রিকেটার জনি বেয়ারস্টো। লর্ডসে তাঁর আউট হওয়ার ধরন নিয়ে বিতর্ক হয়েছে। —ফাইল চিত্র

লর্ডসে অ্যাশেজের দ্বিতীয় টেস্টে বিতর্কিত আউট হয়েছিলেন ইংল্যান্ডের ব্যাটার জনি বেয়ারস্টো। ক্রিজ ছেড়ে বেরিয়ে নিজের উইকেট ছুড়ে দিয়ে এসেছিলেন তিনি। সেই একই ঘটনা এ বার দেখা গেল ইংল্যান্ডের একটি ঘরোয়া লিগে। এ ক্ষেত্রেও ক্রিজ থেকে বেরিয়ে আর ফিরতে পারলেন না ব্যাটার। ফিল্ডার ও উইকেটরক্ষকের যুগলবন্দিতে সাজঘরে ফিরতে হল তাঁকে।

Advertisement

ঘটনাটি ঘটেছে ইংল্যান্ডের ইয়র্কশায়ার প্রিমিয়ার লিগের একটি ম্যাচে। খেলা চলছিল সেসায় ক্রিকেট ক্লাব ও ইয়র্ক ক্রিকেট ক্লাবের মধ্যে। সেসায়ের ব্যাটার, যাঁর নাম ‘হল’ সিঙ্গল নিয়ে অর্ধশতরান পূর্ণ করেন। তার পরেই নন-স্ট্রাইকার রোসিয়ার ক্রিজ থেকে বেরিয়ে তাঁকে শুভেচ্ছা জানাতে যান। সেই সময় বল কভার অঞ্চলে এক ফিল্ডারের হাতে বল ছিল। তিনি সঙ্গে সঙ্গে উইকেটরক্ষকের দিকে বল ছোড়েন। রোসিয়ার ক্রিজে ফেরার আগেই উইকেটরক্ষক তাঁকে রান আউট করে দেন।

ক্রিকেটের নিয়মে এই আউট বৈধ। কারণ, একটি বলের পরে যত ক্ষণ না সেই বল উইকেটরক্ষক বা বোলারের হাতে ফিরে যাচ্ছে, তত ক্ষণ তাকে ডেড বল বলা হয় না। অর্থাৎ, তত ক্ষণ বল খেলার মধ্যেই থাকে। তাই সেই সময়ের মধ্যে ব্যাটার ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে তাঁকে আউট করা যেতেই পারে।

Advertisement

লর্ডসে দ্বিতীয় ইনিংসে একই রকম ভাবে আউট হন বেয়ারস্টো। ক্যামেরন গ্রিনের বাউন্সার ছেড়ে দেন তিনি। বল যায় উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারের হাতে। ক্যারে বল ধরে সঙ্গে সঙ্গে উইকেটের দিকে ছোড়েন। তত ক্ষণে ক্রিজ ছেড়ে কিছুটা বেরিয়ে গিয়েছেন বেয়ারস্টো। বল গিয়ে উইকেটে লাগে। অস্ট্রেলিয়ার ক্রিকেটারেরা আবেদন করলে আম্পায়ার আউটের সিদ্ধান্ত দেন। এই ঘটনা নিয়ে বিতর্ক এখনও থামেনি। অস্ট্রেলিয়া শিবির দাবি করেছে, ক্রিকেটের নিয়মের মধ্যে থেকেই তাঁরা আউট করেছেন। অন্য দিকে ইংল্যান্ডের অভিযোগ, ক্রিকেটের আদর্শ মানেনি প্রতিপক্ষ। তার মধ্যেই একই ধরনের আউট দেখা গেল ইংল্যান্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন