BCCI

বিতাড়িত নির্বাচকদের দু’জন আবার ফিরতে চেয়ে আবেদন করলেন, কী করবে ভারতীয় বোর্ড?

নতুন নির্বাচক চেয়ে আবেদন জমা দিতে বলেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু পুরনো নির্বাচকরাও আবার আবেদন করলেন। সূত্রের খবর, ৬০ জনের বেশি আবেদন জমা করেছেন বোর্ডের কাছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১০:৪৮
Share:

ভারতীয় ক্রিকেট দলের নতুন নির্বাচক দল তৈরি করছে বোর্ড। —ফাইল চিত্র

টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল থেকে বিদায়ের পর প্রথম কোপ পড়েছিল ভারতীয় ক্রিকেট দলের নির্বাচকদের উপর। চেতন শর্মার দলের কারও চুক্তি বাড়ানো হয়নি। তাঁদের জায়গায় নতুন নির্বাচক নেওয়ার জন্য আবেদন জমা দিতে বলেছিল বোর্ড। বহু প্রাক্তন ক্রিকেটার আবেদন করেছেন। সেই তালিকায় নাম রয়েছে চেতন এবং হরবিন্দর সিংহের। এই দু’জনকে বোর্ড জানিয়ে দিয়েছিল যে, তাঁদের চুক্তির মেয়াদ বাড়ানো হবে না।

Advertisement

এক ইংরেজি দৈনিক সূত্রে খবর, বোর্ডের কাছে ৬০ জনের বেশি আবেদন জমা করেছেন। এর মধ্যে রয়েছেন চেতন এবং হরবিন্দরও। তাঁদের সঙ্গে নির্বাচকের দলে ছিলেন সুনীল যোশী, যিনি পাঁচ বছর নির্বাচকের পদে ছিলেন। তাঁর পক্ষে এখন আর নির্বাচক হওয়া সম্ভব নয়। দেবাশিস মোহান্তিও আর আবেদন করেননি। কিন্তু বোর্ড তাঁদের রাখবে না জানিয়ে দেওয়ার পরেও চেতন এবং হরবিন্দরের আবেদন অবাক করে দিয়েছে অনেককেই।

তাঁরা ছাড়াও আরও অনেক নাম উঠে এসেছে আবেদনকারী হিসাবে। পূর্বাঞ্চল থেকে আবেদন করেছেন সৌরাশিস লাহিড়ি, শুভময় দাস, শরদিন্দু মুখোপাধ্যায়, শিবসুন্দর দাস, প্রভাঞ্জন মল্লিক ও আর আর পারিদা। এই ছ’জনের মধ্যে সৌরাশিস, শু‌ভময় ও শরদিন্দু বাংলা থেকে আবেদন করেছেন। নাম রয়েছে বিনোদ কাম্বলির। কিছু দিন আগেই জানা গিয়েছিল যে, তিনি চাকরি খুঁজছেন। এ বার বোর্ডের কাছেই আবেদন করলেন তিনি। এ ছাড়াও নয়ন মোঙ্গিয়া, সলিল আঙ্কোলা ও সমীর দিঘেও আবেদন করেছেন।

Advertisement

আবেদনকারী প্রাক্তন ক্রিকেটারদের সাক্ষাৎকার নেওয়া হবে। বিসিসিআই একটি ক্রিকেট পরামর্শদাতা কমিটি গঠন করবে। সেই কমিটির সদস্যরা জাতীয় নির্বাচক হতে আগ্রহী প্রাক্তন ক্রিকেটারদের সাক্ষাৎকার নেবেন। আগামী বছর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ়ের জন্য দল বাছা দিয়ে কাজ শুরু করবে নতুন নির্বাচকমণ্ডলী। আপাতত চেতনের নেতৃত্বাধীন নির্বাচক দলই কাজ করছে। নতুন নির্বাচকরা এলে তাঁদের কাজ বুঝিয়ে দিয়ে দায়িত্ব ছাড়ার কথা চেতনদের। কিন্তু তাঁরা নিজেরাই আবেদন করায় কী হয়, সেই দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন