Sunil Gavaskar

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে হেরে রোহিতকে কেন প্রশ্ন করা হল না? খুশি নন গাওস্কর

রেগে গেলেন সুনীল গাওস্কর। তাঁর মতে অধিনায়ককে প্রশ্ন করা উচিত ছিল। এর আগে চেতেশ্বর পুজারাকে বাদ দেওয়া নিয়েও ক্ষোভ প্রকাশ করেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ১৮:৪১
Share:

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে হারের পরেও রোহিত শর্মাকে কোনও প্রশ্ন করা হয়নি। তা নিয়েই রেগে সুনীল গাওস্কর। তাঁর মতে অধিনায়ককে প্রশ্ন করা উচিত ছিল। এর আগে চেতেশ্বর পুজারাকে বাদ দেওয়া নিয়েও ক্ষোভ প্রকাশ করেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ়ে খেলতে যাবে ভারত। সেই দল বেছে নিয়েছেন নির্বাচকেরা। সেই প্রসঙ্গে গাওস্কর বলেন, “কারও কোনও দায়িত্ববোধ আছে? বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর কোনও বৈঠক হয়েছে? অধিনায়ক কাকে করা হবে সেই নিয়ে কোনও আলোচনা হয়েছে?” ভারতীয় দল বাছা নিয়েও খুশি নন গাওস্কর। তিনি বলেন, “আমাদের সময় নির্বাচকদের একটা বৈঠক হত। সেখানে অধিনায়ক ঠিক করা হত। দু’দিন পর অধিনায়ককে নিয়ে নির্বাচনী বৈঠক করা হত। দলে কাকে নেওয়া হবে সেটা অধিনায়ক বলতে পারত না। সে শুধু বলতে পারত ক’জন বোলার লাগবে, স্পিনার লাগবে না পেসার। বাড়তি ব্যাটার লাগবে কি না, এইটুকুই।”

গাওস্করের মতে শেষ ১০-১২ বছর ধরে এই নিয়ম মানা হচ্ছে না। গাওস্কর বলেন, “এখনকার ক্রিকেটে ভারতীয় দলে এমন কিছু হচ্ছে না। এক জনকে অধিনায়ক ঠিক করে নেওয়ার পর, তাঁকেই রেখে দেওয়া হয়। সে যদি পর পর সিরিজ় হারে তাতে কোনও বদল হয় না। অধিনায়ক যদি নিজে ভাল খেলে তা হলে ঠিক আছে। আমাদের নির্বাচকেরা যদি কঠিন হত তাহলে রবিচন্দ্রন অশ্বিনকে প্রথম একাদশে না রাখা নিয়ে প্রশ্ন করত। প্রথমে বল করার সিদ্ধান্ত কেন নেওয়া হল? ট্রেভিস হেডের বিরুদ্ধে কেন শর্ট বল করা হল না? এইগুলো জিজ্ঞেস করা জরুরি। এর পরেও তাকে অধিনায়ক রাখা যেতেই পারে, কিন্তু প্রশ্নগুলো করা জরুরি।”

Advertisement

এর আগে পুজারাকে দল থেকে বাদ দেওয়া প্রসঙ্গে গাওস্কর বলেছিলেন, “ব্যাটিং ব্যর্থতায় কেন বলি করা হল পুজারাকে? ভারতীয় ক্রিকেটের জন্য অনেক কিছু করেছে ও। সমাজমাধ্যমে পুজারার তেমন ভক্ত নেই বলে বাদ পড়তে হল? পুজারাকে বাদ দিলে তেমন আওয়াজ উঠবে না বলেই কি বাদ ও? যাবতীয় যুক্তির বাইরে এই সিদ্ধান্ত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন