Harbhajan Singh

Harbhajan Singh: ওয়াঘার ওপার থেকে আসত ড্রাম, জুতো! প্রাক্তন পাক ক্রিকেটারের প্রশংসায় ভাজ্জি

ভারতে খেলতে এলেই তাঁর জন্য ড্রাম, জুতো নিয়ে আসতেন প্রাক্তন পাক অধিনায়ক শাহিদ আফ্রিদি। ফাঁস করলেন হরভজন সিংহ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ২২:০৯
Share:

হরভজন সিংহ। ফাইল চিত্র

কয়েক দিন পরেই এশিয়া কাপে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। এখন থেকেই সেই ম্যাচের পারদ চড়ছে। কোন পরিকল্পনা করলে প্রতিপক্ষকে হারানো যাবে তার পরামর্শ দিচ্ছেন দু’দলের প্রাক্তনরা। কিন্তু এর মধ্যেই পড়শি দেশের ক্রিকেটারের প্রশংসায় ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সিংহ। ওয়াঘার ওপার থেকে তাঁর জন্য কী কী উপহার আসত সে কথা জানিয়েছেন তিনি।

Advertisement

এশিয়া কাপের সম্প্রচারকারী চ্যানেলের একটি অনুষ্ঠানে পুরনো দিনের কথা তুলে আনেন ভাজ্জি। তিনি বলেন, ‘‘পাকিস্তান দলে শাহিদ আফ্রিদি আমার ভাল বন্ধু ছিল। ও ভারতে খেলতে এলে আমার জন্য পঞ্জাবি ড্রাম ও পেশোয়ারের জুতো নিয়ে আসত। পাকিস্তানে খেলতে গেলেও ওর কাছে উপহার পেতাম।’’

পাকিস্তান দলে আরও এক বন্ধু ছিল হরভজনের। তিনি সাকলিন মুস্তাক। দুই স্পিনারের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হত। হরভজন বলেন, ‘‘আমি সাকলিনের সঙ্গে ক্রিকেট নিয়ে আলোচনা করতাম। খেলার বিভিন্ন দিক নিয়ে দু’জনের কথা চলত। সেই দিনগুলো খুব মনে পড়ে।’’

Advertisement

২০০৮ সালের মুম্বই হামলার পর থেকে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ হয়ে গিয়েছে। এখন শুধু আইসিসি প্রতিযোগিতায় দেখা হয় দু’দলের। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে ১০ উইকেটে হারিয়েছে পাকিস্তান। সেই হারের বদলা নেওয়ার সুযোগ রোহিত শর্মা, বিরাট কোহলীদের সামনে। ২৮ অগস্ট এশিয়া কাপে বাবর আজমদের বিরুদ্ধে মাঠে নামবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন