Greg Chappell

বিশ্বকাপে সচিন, সৌরভদের ডোবানো কোচ ভুগছেন চরম আর্থিক সঙ্কটে! টাকা তুলছেন বন্ধুরা

২০০৭ সালের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার জন্য গ্রেগ চ্যাপেলকে সরাসরি দায়ী করেন ভারতীয় ক্রিকেটারেরা। সেই গ্রেগ এখন আর্থিক সঙ্কটের মধ্যে পড়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৭:৫৫
Share:

২০০৭ সালের বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরে হতাশ ভারতীয় ক্রিকেটারেরা। —ফাইল চিত্র

আর্থিক সঙ্কটে ভুগছেন গ্রেগ চ্যাপেল। সেই গ্রেগ চ্যাপেল, যিনি ভারতের কোচ হয়ে বিতর্কের মধ্যে পড়েছিলেন। ২০০৭ সালের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার জন্য যাঁকে সরাসরি দায়ী করেন ভারতীয় ক্রিকেটারেরা। গুরু গ্রেগ এই আর্থিক সঙ্কটের সময় বন্ধুদের পাশে চাইছেন। পেয়েছেন কয়েক জনকে। তাঁরা আর্থিক ভাবে গ্রেগকে সাহায্য করার চেষ্টা করছেন।

Advertisement

৭৫ বছর বয়সি গ্রেগ সংবাদমাধ্যমে বলেছেন, ‘‘আর্থিক ভাবে সমস্যায় আছি। এখনও গরিব হয়ে যাইনি। তবে আরামের জীবনও কাটাতে পারছি না। আসলে সবাই ভাবেন, আমরা ক্রিকেটার বলে হয়তো বিলাসের জীবন কাটাই। সেটা সব সময় হয় না। এখনকার দিনের ক্রিকেটারেরা যে সুযোগ-সুবিধা পায় সেটা তো আমরা পাইনি। তাই সংসার চালাতে সমস্যা হচ্ছে।’’

গ্রেগকে সাহায্য করার জন্য গত সপ্তাহে মেলবোর্নে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। সেখানেই ঠিক হয়েছে যে অনলাইনে তাঁর জন্য অর্থ সংগ্রহ করা হবে। সেই কাজ শুরু হয়েছে। তার জন্য অনলাইনে একটি পেজ তৈরি করা হয়েছে। সেখানে সরাসরি আর্থিক সাহায্য করা যাবে।

Advertisement

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের মতে, শুধু তিনি নন, সেই সময়ের আরও অনেক ক্রিকেটার আর্থিক সমস্যায় রয়েছেন। তাঁদেরও সাহায্যের প্রয়োজন। যদিও কারও নাম করেননি তিনি। গ্রেগ বলেছেন, ‘‘ক্রিকেটের উন্নতিতে আমাদের অবদান কম নয়। সেই কথা সবার মনে রাখা উচিত। সেই মতো আমাদের জন্য আর্থিক সংস্থান করা উচিত। কিন্তু আমরা সেটা পাচ্ছি না।’’

অস্ট্রেলিয়ার হয়ে ৮৭টি টেস্টে ২৪টি শতরান-সহ ৭১১০ রান করেছেন গ্রেগ। ৪৮টি টেস্টে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব করেছেন তিনি। ১৯৮৪ সালে অবসর নেওয়া গ্রেগ ২০০৫ সালে ভারতের কোচ হয়েছিলেন। তৎকালীন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বিবাদ হয়েছিল তাঁর। সৌরভের দল থেকে বাদ পড়ার নেপথ্যে গ্রেগ ছিলেন বলে অভিযোগ করেছেন সেই সময়ের অনেক ক্রিকেটার। ২০০৭ সালে বিশ্বকাপে ভারতের খারাপ ফলের পরে সরিয়ে দেওয়া হয় গ্রেগকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন