india cricket

Virat Kohli: কোহলীকে দলে ঢোকাতেই ওপেনিংয়ে এত বদল, মনে করেন প্রাক্তন ক্রিকেটার

গত কয়েকটি টি-টোয়েন্টি সিরিজে ভারতের ওপেনিং জুটিতে বদল হয়েছে। বিরাট কোহলীকে দলে ঢোকাতেই এই পরিকল্পনা, মনে করেন পার্থিব পটেল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২২ ১৬:৩৬
Share:

ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রাম নিয়েছেন কোহলী ফাইল চিত্র

কখনও ঋষভ পন্থ, কখনও সূর্যকুমার যাদব, কখনও আবার ঈশান কিশন। গত কয়েকটি টি-টোয়েন্টি সিরিজে ভারতের ওপেনিং জুটিতে ক্রমাগত বদল হয়েছে। রোহিত শর্মা জানিয়েছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দল গুছিয়ে নেওয়ার জন্য পরীক্ষা করা হচ্ছে। ভারতীয় অধিনায়ক যাই বলুন না কেন, পার্থিব পটেলের মতে কারণটা ভিন্ন। বিরাট কোহলীকে টি-টোয়েন্টি বলে জায়গা দেওয়ার জন্যই ওপেনিংয়ে এত বদল করা হচ্ছে বলে মনে করেন ভারতের প্রাক্তন ক্রিকেটার।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের পরে পার্থিব বলেন, ‘‘ভারতের ওপেনিং জুটিতে এত বদল হচ্ছে কোহলীকে প্রথম একাদশে জায়গা করে দেওয়ার জন্য। সেই জন্যই কখনও পন্থ, কখনও সূর্যকে ওপেন করতে দেখছি।’’

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ওপেন করেছিলেন পন্থ। খুব একটা সফল হননি তিনি। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পন্থ দলে থাকলেও রোহিতের সঙ্গে ওপেন করতে নামেন সূর্য। ১৬ বলে ২৪ রানের ইনিংস খেলেন তিনি। দেখে মনে হচ্ছে বাকি চার ম্যাচেও হয়তো সূর্যকে ওপেনার হিসাবে খেলানো হতে পারে।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক দিনের সিরিজে কোহলীর খেলা উচিত ছিল বলে মনে করেন পার্থিব। ৫০ ওভারের ক্রিকেটে কিছুটা ধীরে খেলা যায়। কোহলীকে সেটা সাহায্য করত বলে মনে করেন তিনি। পার্থিব বলেন, ‘‘কোহলীকে এক দিনের সিরিজে দেখতে চেয়েছিলাম। কারণ, ফর্মে ফেরার জন্য এক দিনের ক্রিকেট খুব উপযোগী। অনেকটা সময় পাওয়া যায়। শিখর ধবন ও শুভমান গিল তো এ ভাবেই ফর্মে ফিরল।’’

ইংল্যান্ডের বিরুদ্ধে দু’টি টি-টোয়েন্টি খেলেছিলেন কোহলী। ১ ও ১১ রান করেছিলেন। তার পরে ফের বিশ্রাম নিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। চলতি বছর অক্টোবরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে এশিয়া কাপ খেলবে ভারত। সেখানে কোহলী খেলেন কি না সে দিকেই তাকিয়ে সবাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন