India Cricket

ঋদ্ধিদের ভিন্‌রাজ্যে যাওয়া আটকাতে নিয়মে বদল আনল ভারতীয় ক্রিকেট বোর্ড

ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভায় ঘরোয়া ক্রিকেটের নিয়ম বদলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্রিকেটারদের ভিন্‌রাজ্যে যাওয়া আটকাতেই এই সিদ্ধান্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৪
Share:

ঋদ্ধিমান সাহা। —ফাইল চিত্র

ঘরোয়া ক্রিকেটারদের জন্য নতুন নিয়ম করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। যে সব ক্রিকেটার নিজের রাজ্য ছেড়ে অন্য রাজ্যের হয়ে ভারতের ঘরোয়া ক্রিকেট খেলছেন, তাঁরা এ বার থেকে শুধুমাত্র ম্যাচ ফি পাবেন। বাড়তি কোনও টাকা তাঁরা পাবেন না। যাতে কোনও রাজ্য বাড়তি টাকা দিয়ে জাতীয় দলে খেলা ক্রিকেটারদের না খেলাতে পারেন তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

বোর্ডের বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিসিসিআইয়ের প্রস্তাবে রাজি হয়েছে রাজ্য সংস্থাগুলি। যদিও এই মরসুমেই না কি পরের মরসুম থেকে এই নিয়ম চালু হবে তা এখনও জানানো হয়নি।

বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, প্রতিটি রাজ্য সর্বোচ্চ তিন জন ক্রিকেটারকে অন্য রাজ্য থেকে নিতে পারে। এখন রঞ্জি ট্রফিতে ৩৮টি দল খেলে। কিছু রাজ্য সংস্থা ম্যাচ ফি ছাড়াও বাড়তি টাকা দিয়ে ভাল ক্রিকেটারদের নিজেদের রাজ্যে নেয়। এই প্রবণতা বন্ধ করতে চাইছে বিসিসিআই। বোর্ডের এক সদস্য বলেন, ‘‘এই বিষয়ে আলোচনার পরে সবার সম্মতি নিয়েই বিসিসিআই সিদ্ধান্ত জানিয়েছে। এর পর থেকে অন্য রাজ্য থেকে ক্রিকেটার নিলেও ম্যাচ ফি-র বেশি কোনও টাকা দিতে পারবে না রাজ্য সংস্থাগুলি।’’

Advertisement

সাধারণত আন্তর্জাতিক কেরিয়ারের শেষ দিকে বেশি টাকা নিয়ে অন্য রাজ্যের হয়ে খেলার প্রবণতা দেখা যায় ক্রিকেটারদের মধ্যে। অনেক সময় আবার নিজের রাজ্যের সঙ্গে গণ্ডগোলের জেরে অন্য রাজ্যে খেলেন ক্রিকেটারেরা। যেমন বাংলার ঋদ্ধিমান সাহা এখন ত্রিপুরার হয়ে খেলেন। বাংলার আর এক ক্রিকেটার সুদীপ চট্টোপাধ্যায়ও এখন ত্রিপুরার হয়ে খেলেন। সচিন তেন্ডুলকরের পুত্র অর্জুন আবার মুম্বই ছেড়ে গোয়ার হয়ে খেলা শুরু করেছেন। এই রকম ক্রিকেটারের সংখ্যা ১০০-র বেশি। এই প্রবণতা ঠেকাতেই নতুন সিদ্ধান্ত নিয়ে বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন