Hardik Pandya

নিজের সঙ্গে হার্দিকের তুলনায় রাজি হননি কপিল, কেন?

চোট সারিয়ে মাঠে ফেরার পর এখনও টেস্ট খেলেন না হার্দিক। তাই কপিলও নিজের সঙ্গে তাঁর তুলনায় রাজি নন। যদিও টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি দশকে নেতৃত্ব দিয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৫:১৭
Share:

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেটে দীর্ঘ দিন পূরণ হয়নি কপিল দেবের অভাব। এমন কোনও জোরে বোলার উঠে আসেনি, যাঁকে ব্যাটার হিসাবেও যথেষ্ট ভরসা করা যায়। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, হার্দিক পাণ্ড্য নিতে পারেন কপিলের জায়গা। প্রাক্তন অলরাউন্ডারের সঙ্গে হার্দিকের তুলনাও করেন অনেকে। যা পছন্দ হয়নি কপিলের।

Advertisement

ভারতের বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়কের মতে, তাঁর সঙ্গে তুলনা হওয়ার মতো জায়গায় এখনও পৌঁছননি হার্দিক। অভিষেক টেস্টে হার্দিক ৭২ রানের অনবদ্য ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসের দু’ইনিংসে করেছিলেন যথাক্রমে ১৫ এবং ৬ রান। নিজের দোষে আউট হয়েছিলেন সেই ম্যাচে। সে সময় হতাশ কপিল বলেছিলেন, ‘‘হার্দিক এমন সাধারণ ভুল করলে আমার সঙ্গে তুলনা চলতে পারে না। হার্দিকের প্রতিভা নিয়ে আমার সংশয় নেই। প্রথম টেস্টে নিজের দক্ষতা দেখিয়েছিল। অথচ দ্বিতীয় টেস্টেই হতাশ করল। আমার মতে, হার্দিককে মানসিকতা বদলাতে হবে।’’ এক বছরেরও বেশি আগে চোট সারিয়ে মাঠে ফেরার পর এখনও টেস্ট খেলেনি হার্দিক। শেষ টেস্ট খেলেছেন ২০১৮ সালে। সাদা বলের ক্রিকেট অবশ্য খেলছেন জাতীয় দলের হয়ে। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্বও দিচ্ছেন। ক্রিকেটার হিসাবে নিজেকে অনেক পরিবর্তন করেছেন হার্দিক। হার্দিককে পছন্দ করলেও কপিল এখনও নিজের সঙ্গে তাঁর তুলনায় রাজি নন। টেস্ট ক্রিকেটে ধারাবাহিক ভাবে দেখতে চান হার্দিককে।

প্রাক্তন ক্রিকেটারদের একাংশ মনে করেন, হার্দিক টেস্ট খেললে ভারতীয় দলের ভারসাম্য বাড়বে। ব্যাটিং গভীরতা বাড়বে। কপিলেও একই মত। কিন্তু হার্দিক নিজে এখনও পাঁচ দিনের ক্রিকেটের ধকল নিতে রাজি নন। তাই কপিলও নিজের সঙ্গে হার্দিকের তুলনায় রাজি নন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন