India Vs West Indies

বিরাট-রোহিত কেন বার বার বিশ্রামে? এক দিনের সিরিজ় জিতে জানালেন অধিনায়ক হার্দিক

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে রোহিত শর্মা, বিরাট কোহলিকে বিশ্রাম দিয়ে হেরেছিল ভারত। তৃতীয় ম্যাচেও রোহিতদের বসিয়ে রাখে তারা। কেন বার বার বিশ্রাম দেওয়া হচ্ছে তাঁদের?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১১:৪৩
Share:

রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের পর এক দিনের সিরিজ়ও জিতল ভারত। দ্বিতীয় এক দিনের ম্যাচে রোহিত শর্মা, বিরাট কোহলিকে বিশ্রাম দিয়ে হেরেছিল তারা। তৃতীয় ম্যাচেও রোহিতদের বসিয়ে রাখে ভারত। কেন বার বার বিশ্রাম দেওয়া হচ্ছে তাঁদের? মঙ্গলবার তৃতীয় এক দিনের ম্যাচ জিতে উত্তর দিলেন হার্দিক পাণ্ড্য।

Advertisement

সাদা বলের ক্রিকেটে রোহিতকে বিশ্রাম দিলে হার্দিকই নেতৃত্ব দেন। তিনিই এখন দলের সহ-অধিনায়ক। আগামী দিনে তাঁকেই সাদা বলের ক্রিকেটে নেতা হিসাবে দেখতে পাওয়ার সম্ভাবনা প্রবল বলে মনে করা হচ্ছে। সেই হার্দিক ম্যাচ শেষে বলেন, “রোহিত এবং বিরাট দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। কিন্তু আমরা ঠিক করেছিলাম, রুতুরাজ গায়কোয়াড়, অক্ষর পটেলদের অন্তত একটা ম্যাচ খেলাবই। অনেক বছর ধরে ওরা ক্রিকেট খেলছে। একটা সুযোগ ওদের প্রাপ্য। এমন পরিস্থিতিতে বিরাট, রোহিতেরা যে নিজেদের জায়গা ছেড়ে দিচ্ছে, সেটার জন্য তরুণেরা কৃতজ্ঞ। রুতুরাজেরা সুযোগ পাচ্ছে বিরাটদের জন্য। সব সময় তো আর বিরাটদের বিশ্রাম দিয়ে খেলা সম্ভব নয়। এখানে সেই সুযোগটা ছিল।”

দ্বিতীয় এক দিনের ম্যাচে হেরে গিয়েছিল ভারত। রোহিত, বিরাটহীন ব্যাটিং শেষ হয়ে গিয়েছিল মাত্র ১৮১ রানে। মঙ্গলবার যদিও স্বমহিমায় ফিরে আসে ভারত। ৫০ ওভারে ৩৫১ রান তোলে। অর্ধশতরান করেন ঈশান কিশন, শুভমন গিল, সঞ্জু স্যামসন এবং হার্দিক পাণ্ড্য। এই বছরে আন্তর্জাতিক ক্রিকেট এটি হার্দিকের দ্বিতীয় অর্ধশতরান। এর আগেরটি এসেছিল জানুয়ারি মাসে। অনেক দিন পর রান পাওয়ার জন্য বিরাটকে কৃতিত্ব দিলেন হার্দিক। তিনি বলেন, “দু’দিন আগে বিরাটের সঙ্গে আমার অনেক ক্ষণ কথা হয়। ও আমাকে অনেক বছর ধরে খেলতে দেখছে। সেই প্রেক্ষিতে আমাকে অনেক কথা বলে। আন্তর্জাতিক ক্রিকেটে আমি সাত-আট বছর খেলছি। প্রথম দিন থেকেই বিরাট আমাকে দেখছে। ও আমাকে এমন কিছু কথা বলে যা আমাকে প্রচণ্ড সাহায্য করে। ও আমাকে ক্রিজে সময় কাটাতে বলে। ৫০ ওভারের খেলায় অভ্যস্ত হতে বলে। যেহেতু আমি অনেক বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলি, তাই আমার মানসিকতাও ওই ধরনের ম্যাচের মতোই হয়ে গিয়েছে। সেটা কাটাতে ক্রিজে সময় নিতে বলল বিরাট। ওর কাছে আমি কৃতজ্ঞ। ও আমাকে যে ভাবে সাহায্য করেছে সেটা ভুলব না।”

Advertisement

তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে ২-১ জিতল ভারত। মঙ্গলবারের ম্যাচটি হারলে সিরিজ় হারাতে হত হার্দিকদের। বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে না পারা দলের বিরুদ্ধে সেই হার যে, ভারতের জন্য খুব ভাল বিজ্ঞাপন হত না তা বলাই যায়। হার্দিক বলেন, “এই ম্যাচটা একটা সাধারণ আন্তর্জাতিক ম্যাচ নয়। আমরা জানতাম, এই ম্যাচ হারলে কী হতে পারে। গত ম্যাচে হারের হতাশাও ছিল। শেষ ম্যাচে দলের সকলে এগিয়ে এসেছে, নিজেদের দায়িত্ব পালন করেছে এবং নিজেদের উজাড় করে দিয়েছে।”

ভারতের ব্যাটারেরা শুধু নয়, বোলারেরা নিজেদের কাজ করেছে মঙ্গলবার। বাংলার মুকেশ কুমার শুরুতেই উইকেট নেন। তিন উইকেট নেন তিনি। শার্দূল ঠাকুর নেন চার উইকেট। কুলদীপ নেন দু’টি উইকেট এবং একটি উইকেট নেন জয়দেব উনাদকট। মাত্র ১৫১ রানে শেষ হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ়। ২০০ রানে ম্যাচ জেতে ভারত।

বৃহস্পতিবার থেকে টি-টোয়েন্টি সিরিজ় শুরু হবে। পাঁচ ম্যাচের সেই সিরিজ়ে অধিনায়ক হার্দিক। রোহিত এবং বিরাটকে বিশ্রাম দেওয়া হয়েছে সেই ম্যাচগুলিতে। তরুণ ক্রিকেটারদের দেখে নেওয়ার সুযোগ পাওয়া যাবে এই সিরিজ়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন