India vs Australia

ভারতের মাটিতে টেস্টে কামিন্সদের জেতার আশা দেখছেন না সে দেশের প্রাক্তন, কেন?

২০০৪ সাল থেকে ভারতের মাটিতে মাত্র একটি টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া। এ বারও একাধিক ক্রিকেটারের চোট রয়েছে। ভারতের বিরুদ্ধে কামিন্সদের বোলিং শক্তি নিয়েও প্রশ্ন রয়েছে হিলির মনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৭
Share:

ভারতের বিরুদ্ধে কামিন্স, স্মিথদের নিয়ে আশা দেখছেন না হিলি। ছবি: টুইটার।

ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার পক্ষে টেস্ট সিরিজ় জেতা সম্ভব নয়। জানিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক ইয়ান হিলি। তাঁর মতে রক্ষণশীল ক্রিকেট খেললে কোনও সুযোগই থাকবে না জেতার। জেতার কথা ভাবলে আগ্রাসী হতেই হবে।

Advertisement

দল গঠন থেকে মাঠের পারফরম্যান্স— সর্বত্রই প্যাট কামিন্সদের আগ্রাসী হওয়ার পরামর্শ দিয়েছেন হিলি। প্রয়োজনে কঠিন সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। তাঁর মতে এই রকম সিরিজ়ে কোনও দলই এগিয়ে থেকে মাঠে নামে না। দু’দলেই রয়েছে চোট আঘাতের সমস্যা। তবু প্যাট কামিন্সের দলকে নিয়ে খুব বেশি আশা করছেন না হিলি।

একটি সাক্ষাৎকারে অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক বলেছেন, ‘‘রক্ষণশীল মানসিকতা নিয়ে খেললে ভারতের বিরুদ্ধে জেতার কোনও সম্ভাবনা রয়েছে বলে আমার মনে হয় না। বোলিং আক্রমণের ক্ষেত্রে কামিন্স আর ল্যান্স মরিসকে দিয়ে হবে না। মনে রাখতে হবে ২০০৪ সাল থেকে ভারতের মাটিতে আমরা মাত্র একটা টেস্ট ম্যাচ জিতেছি। তাই সব ক্ষেত্রেই আগ্রাসী হতে হবে।’’ চোটের জন্য দুই জোরে বোলার মিচেল স্টার্ক এবং জস হ্যাজ়লউড অনিশ্চিত প্রথম টেস্টে। নাগপুরে হয়তো বল করতে পারবেন না ক্যামেরুন গ্রিনও। তাই অস্ট্রেলিয়াকে বেশ দুর্বল বোলিং আক্রমণ নিয়েই শুরু করতে হবে ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজ়। এটাই সব থেকে উদ্বেগের রেখেছে হিলিকে। তাঁর মতে এই পরিস্থিতিতে বাড়তি দায়িত্ব নিতে হবে স্কট বোল্যান্ডকে।

Advertisement

হিলি বলেছেন, ‘‘প্রথম টেস্টে কামিন্সই প্রধান ভরসা। আমরা হয়তো দু’জন স্পিনার নিয়ে খেলব। না হলে বোল্যান্ড এবং মরিসের উপর নির্ভর করতে হবে। প্রথম একাদশে দু’জন জোরে বোলার থাকলে বোল্যান্ডকেই খেলানো উচিত।’’ ৯ ডিসেম্বর থেকে নাগপুরে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট। পরের টেস্টগুলি হবে দিল্লি, আমদাবাদ এবং ধরমশালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন