ICC T20 World Cup

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ কোথায়? মাঠ খুঁজতে গিয়ে মাথা খুঁড়ছে আইসিসি

আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করা নিয়ে চিন্তায় আইসিসি। আমেরিকায় সেই ম্যাচ করতে চায় তারা। কিন্তু এখনও মাঠই খুঁজে পাওয়া যায়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪২
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র

২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাকি এখনও ন’মাস। প্রত্যেক প্রতিযোগিতার মতো টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারত-পাকিস্তান ম্যাচের দিকেই নজর সবার। কোথায় হবে সেই ম্যাচ? ওয়েস্ট ইন্ডিজ় না আমেরিকায়? দুই আয়োজক দেশের মধ্যে আমেরিকা পছন্দ আইসিসির। সেখানেই এই মেগা-ম্যাচ ফেলতে চায় তারা। কিন্তু তাতে একটি সমস্যা দেখা দিয়েছে। ভারত-পাক ম্যাচ আয়োজনের মাঠই খুঁজে পাচ্ছে না আইসিসি।

Advertisement

আমেরিকায় ক্রিকেট খেলা হয় না বললেই চলে। মেজর লিগ ক্রিকেট ও মাইনর লিগ ক্রিকেট হয় বটে, কিন্তু তাতে আগ্রহ অনেক কম। ক্রিকেট কম হওয়ায় মাঠের সংখ্যাও কম। যে কয়েকটি মাঠ রয়েছে তাতে দর্শকাসন এতটাই কম যে ভারত-পাকিস্তান কেন, রঞ্জি ম্যাচের আয়োজনও করা যায় না। এই পরিস্থিতিতে সমাধান সূত্র খুঁজছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। কিন্তু পাচ্ছে না তারা।

আমেরিকায় পাঁচটি মাঠে মেজর লিগ ক্রিকেট খেলা হয়। তার মধ্যে মুসা স্টেডিয়ামে ২৫০০, সেন্ট্রাল ব্রোইয়ার্ড স্টেডিয়ামে ২০,০০০, গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে ৭০০০, চার্চ স্ট্রিট পার্কে ৩৫০০ ও এয়ারহগস স্টেডিয়ামে ৭০০০ দর্শক বসতে পারে। তা ছাড়া ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করতে হলে নিরাপত্তা-সহ আরও অনেক বিষয়ের দিকে নজর দিতে হয়। এই সব মাঠে সেই বন্দোবস্ত করা সম্ভব নয়।

Advertisement

এই পরিস্থিতিতে নিউ ইয়র্কের ভ্যান কোর্টল্যান্ড পার্কে অস্থায়ী স্টেডিয়ামে তৈরি করে ভারত-পাকিস্তান খেলার আয়োজন করার কথা ভেবেছিল আইসিসি। প্রাথমিক ভাবে কথাও হয়েছিল। ঠিক হয়েছিল, বিশ্বকাপ শেষ করার পরে স্টেডিয়ামটি ভেঙে ফেলা হবে। কিন্তু আইসিসির প্রস্তাব মানেনি স্থানীয় প্রশাসন। তাদের যুক্তি, একটি ম্যাচের জন্য গোটা স্টেডিয়াম তৈরির খরচা সামলাতে পারবে না তারা।

নিউ ইয়র্কে বিশ্বকাপের ১৭টি খেলা আয়োজনের কথা ভেবেছে আইসিসি। তার পরে ২০২৪-২৭ সালের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে। এই পরিস্থিতিতে আমেরিকায় খেলা হলে দর্শক কত হবে তা নিয়ে চিন্তায় রয়েছে সম্প্রচারকারী ও স্পনসরেরা। তাই চিন্তা আরও বাড়ছে আইসিসির। এখনও পর্যন্ত কোন কোন মাঠে খেলা হবে সেটাই ঠিক করতে পারেনি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। দ্রুত সমাধানের পথে খুঁজছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন