T20 World Cup 2021

T20 Cricket World Cup: টস নিয়ে আইসিসির নতুন ভাবনা দরকার

ক্রিকেটে অনেক রকমের পরিবর্তনই এসেছে। নতুন কিছু ভাবতেই পারে আইসিসি। টস যার, ম্যাচ তার— এই স্লোগান বদলে ফেলার সময় এসেছে।

Advertisement

সম্বরণ বন্দ্যোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ০৬:১৫
Share:

দুবাইয়ের ১০টা ম্যাচ পরে ব্যাট করা দলই জিতেছে। ছবি সংগৃহীত।

টস যার, ম্যাচ তার। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এটাই যেন রিংটোন হয়ে গিয়েছে। আর টস জিতলেই দলগুলো পরে ব্যাট করছে আর ম্যাচ জিতছে। দুবাইয়ের ১০টা ম্যাচ পরে ব্যাট করা দলই জিতেছে। কিন্তু টসের বিকল্প কী হতে পারে? শিশির পড়লে না হয় স্প্রে করে, মাঠ শুকিয়ে তোলার পদ্ধতির মাধ্যমে নানা কিছু করা যায়। কিন্তু টসের বিকল্প কী হতে পারে?

Advertisement

আমার কয়েকটা প্রস্তাব আছে। যেমন এক, টস হেরে যাওয়া দলগুলোকে প্রথম এগারো বদলে ফেলার সুযোগ দেওয়া যেতে পারে। টস হারার পরে ব্যাটার বা বোলার বাড়াতে পারে তারা। দুই, নিলামের মাধ্যমে টস ভাগ্যের ফয়সালা করা যেতে পারে। সেটা কী রকম?

ম্যাচের আগে দুই অধিনায়কের মধ্যে টস নিয়ে একটা নিলাম হোক। সেখানে বলা হবে, বিপক্ষ দলকে আমি এত রান বাড়তি দিয়ে দিলাম, কিন্তু আমাকে টস জেতার সুবিধেটা দিতে হবে। এই ফাইনালটা ধরে একটা উদাহরণ দিই। ধরুন, কেন উইলিয়ামসন আর অ্যারন ফিঞ্চ দু’জনে নিলামে এল। উইলিয়ামসন বলল, আমরা টসের সুবিধে পেলে অস্ট্রেলিয়ার স্কোরে বাড়তি পাঁচ রান যোগ করা যাবে। ফিঞ্চ জানাল, নিউজ়িল্যান্ড ছ’রান পাবে আমরা টস জেতার সুবিধে পেলে। অস্ট্রেলিয়া যে-হেতু বেশি রানের বরাত দিয়েছে, তাই টস জেতার সুবিধেটা এ ক্ষেত্রে ফিঞ্চরা পেয়ে যাবে।

Advertisement

আরও একটা পদ্ধতির কথা ভাবা যাতে পারে টসের ভাগ্য নিষ্ক্রিয় করতে। সেটা অবশ্য ৫০ ওভারের ক্ষেত্রে বেশি প্রযোজ্য। টস জিতে কেউ ফিল্ডিং নিলে বিপক্ষ দল প্রথম অর্ধটা ব্যাট করুক। পরের অর্ধে ব্যাট করতে নামুক টস জয়ী দল। টি-টোয়েন্টির ক্ষেত্রে প্রথম ১০ ওভার একটা দল ব্যাট করুক, পরের ১০ ওভার অন্য দল। এ বার দ্বিতীয় ইনিংসে বৃত্তটা এই ভাবে ঘুরবে। ৫০ ওভারের ক্ষেত্রে ব্যাপারটা ২৫ ওভারে ভেঙে দেওয়া যেতে পারে। দ্বিপাক্ষিক সিরিজ়ের ক্ষেত্রে ব্যাপারটা ভাগাভাগি করে নেওয়া যেতে পারে। যেমন তিনটে ম্যাচে টস জয়ের সুবিধে পেল একটা দল, পরের তিনটে ম্যাচে অন্য দল। ক্রিকেটে অনেক রকমের পরিবর্তনই এসেছে। নতুন কিছু ভাবতেই পারে আইসিসি। টস যার, ম্যাচ তার— এই স্লোগান বদলে ফেলার সময় এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন