BCCI

লক্ষ্য বিশ্বকাপ ২০২৩: বোর্ডের বৈঠকেই ঠিক হয়ে গেল দল গঠনের ছক

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গঠন নিয়ে প্রশ্ন উঠেছিল। নির্বাচকদের ছেঁটেও ফেলার সিদ্ধান্ত নেয় বোর্ড। সেই ভুল থেকে শিক্ষা নিয়ে এখন থেকেই দল গঠনের পরিকল্পনা করে ফেলল বোর্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৩ ১৮:০২
Share:

এক দিনের বিশ্বকাপে রোহিত-বিরাটদের দল গঠনের প্রক্রিয়া ভেবে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। —ফাইল চিত্র

নিজেদের ভুল থেকে শিক্ষা নিতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের দল গঠন নিয়ে প্রশ্ন উঠেছিল। একাধিক ক্রিকেটারের চোট শেষ মুহূর্তে কঠিন পরীক্ষার মুখে ফেলে দিয়েছিল ভারতীয় দলকে। এ বার তাই আগে থেকেই দল গঠনের প্রক্রিয়া শুরুর ভাবনা বোর্ডের। রবিবার বোর্ডের বৈঠকে সেই ছক তৈরি করে ফেলেছেন জয় শাহরা।

Advertisement

বোর্ডের বৈঠকের পর জয় বলেন, “ভারতীয় বোর্ড ২০ জন ক্রিকেটারকে বেছে নেবে। সেই ২০ জনকেই ঘুরিয়ে ফিরিয়ে খেলানো হবে ৫০ ওভারের বিশ্বকাপ পর্যন্ত।” মুম্বইয়ে বোর্ডের বৈঠক হয় রবিবার। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বোর্ড প্রধান রজার বিন্নী, সচিব জয় শাহ, অধিনায়ক রোহিত শর্মা, কোচ রাহুল দ্রাবিড়, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ এবং নির্বাচক কমিটির প্রধান চেতন শর্মা। বিন্নী এবং রোহিত সেই বৈঠকে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।

বিশ্বকাপের কথা মাথায় রেখে বেছে নেওয়া হবে ২০ জন ক্রিকেটারকে। তাঁরা বাদ দিয়ে কোনও ক্রিকেটার যদি ঘরোয়া ক্রিকেটে ভাল খেলেন তা হলে নির্বাচকরা ঠিক করবেন তাঁকে বিশ্বকাপের দলে নেওয়া হবে কি না। এ বছর আইপিএলের আগে ভারত এক দিনের ম্যাচ খেলবে শ্রীলঙ্কা, নিউ জ়িল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তিনটি দেশের বিরুদ্ধেই তিনটি করে ম্যাচ খেলার কথা ভারতের। গুয়াহাটি, কলকাতা, তিরুঅনন্তপুরম, হায়দরাবাদ, রায়পুর, ইনদওর, মুম্বই, বিশাখাপত্তনম এবং চেন্নাইতে হবে সেই ম্যাচগুলি। বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিজেদের তৈরি করে নেওয়ার সুযোগ ভারত।

Advertisement

ইতিমধ্যেই শ্রীলঙ্কা সিরিজ়ের দল বেছে ফেলেছেন নির্বাচকরা। এক দিনের সিরিজ়ে খেলবেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা। হার্দিক পাণ্ড্যকে সেই সিরিজ়ে সহ-অধিনায়ক করা হয়েছে। দলে রাখা হয়েছে মহম্মদ শামিকেও। রবীন্দ্র জাডেজা এবং যশপ্রীত বুমরা এখনও পুরোপুরি সুস্থ নন। তাঁদের বাদ দিয়েই দল গড়া হয়েছে। সুযোগ দেওয়া হয়েছে উমরান মালিককে। মোট ১৬ জনের দল ঘোষণা করেছে ভারত।

বৈঠকে আলোচনা হয়েছে ক্রিকেটারদের ফিটনেস নিয়ে। সুস্থ রাখার জন্য বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রেও ফিটনেস এবং ঘরোয়া ক্রিকেটের উপর জোর দিচ্ছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন