ICC ODI World Cup 2023

বিশ্বকাপের প্রথম দিনেই নজির, কী ঘটল যা ৪৫৬৮টি এক দিনের ম্যাচে আগে কখনও হয়নি?

বিশ্বকাপের প্রথম দিনেই নজির তৈরি হল এক দিনের ক্রিকেটে। এমন একটি ঘটনা ঘটল, যা এর আগে ৪৫৬৮টি এক দিনের ম্যাচে ঘটেনি। কী সেই ঘটনা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৯:০৯
Share:

এক দিনের ক্রিকেট বিশ্বকাপ ট্রফি। — ফাইল চিত্র।

বিশ্বকাপের প্রথম দিনেই নজির তৈরি হল এক দিনের ক্রিকেটে। এমন একটি ঘটনা ঘটল, যা এর আগে ৪৫৬৮টি এক দিনের ম্যাচে ঘটেনি। ইংল্যান্ড দলের ব্যাটারেরা এই কাণ্ড ঘটালেন। এক দিনের ক্রিকেটে প্রথম বার সব ১ থেকে ১১ নম্বর ব্যাটার, প্রত্যেকে দু’অঙ্কের রান করলেন। এক অঙ্কের ‘স্কোর’ শুধুমাত্র এক জনেরই। অতিরিক্ত রান ১০ পেরোল না।

Advertisement

বৃহস্পতিবার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে ব্যাট করতে নেমেছিল ইংল্যান্ড। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৮২ তোলে তারা। সর্বোচ্চ রান জো রুটের ৭৭। কিন্তু বাকিরাও কেউ কম গেলেন না। দুই ওপেনার জনি বেয়ারস্টো এবং দাউইদ মালান যথাক্রমে ৩৩ এবং ১৪ করলেন। এর পর ইংল্যান্ডের ব্যাটারদের রান এ রকম: রুট (৭৭), হ্যারি ব্রুক (২৫), মইন আলি (১১), জস বাটলার (৪৩), লিয়াম লিভিংস্টোন (২০), স্যাম কারেন (১৪), ক্রিস ওকস (১১), আদিল রশিদ (১৫) এবং মার্ক উড (১৩)।

নিউ ‌জ়িল্যান্ডের বোলারদের দাপটের সামনেই ইংল্যান্ডের লোয়ার অর্ডার সাহসী ব্যাট করল। আট থেকে ১১ নম্বর ব্যাটারেরা মিলে ৫৩ রান করলেন। ফলে শুরুটা খারাপ করেও শেষের দিকে ইংল্যান্ডের রান খারাপ হয়নি।

Advertisement

সম্প্রতি নিউ জ়‌িল্যান্ডকে নিজেদের দেশে এক দিনের সিরিজ়ে ৩-১ হারিয়ে বিশ্বকাপে খেলতে এসেছে ইংল্যান্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন