Sourav Ganguly

ধুলোয় মিশিয়ে দেওয়া হবে অস্ট্রেলিয়ায় সৌরভের ১৪৪ রান করা স্টেডিয়াম! অপরাধ কী?

ক্রিকেটের বহু ইতিহাসের সাক্ষী ব্রিসবেন ক্রিকেট স্টেডিয়াম। শতাব্দী প্রাচীন এই স্টেডিয়াম ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২৫ সালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড টেস্টের পরেই ইতিহাস হবে যাবে গাব্বা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ২২:০২
Share:

সৌরভ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

বিশ্বের দ্রুততম পিচের শিরোপা গাব্বার মাথায়। ব্রিসবেনের ঐতিহাসিক এই স্টেডিয়ামকে ধুলোয় মিশিয়ে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। ক্রিকেটের বহু ইতিহাসের সাক্ষী ব্রিসবেন ক্রিকেট স্টেডিয়াম ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এই মাঠে ২০০৩ সালে স্টিভ ওয়ার দলের বিরুদ্ধে ১৪৪ রানের ইনিংস খেলেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

Advertisement

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রদেশের সরকারের একটি সিদ্ধান্তে ইতিহাসের পাতায় চলে যাবে ক্রিকেটপ্রেমীদের প্রিয় গাব্বা। ২০৩২ সালের অলিম্পিক্সের কথা মাথায় রেখে ঐতিহ্যবাহী ক্রিকেট স্টেডিয়ামটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানে তৈরি করা হবে নতুন অলিম্পিক্স স্টেডিয়াম। কুইন্সল্যান্ডের উপ প্রধানমন্ত্রী স্টিভন মাইলস শুক্রবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন।

নতুন অত্যাধুনিক স্টেডিয়াম গড়ে তোলা হবে। তাতে থাকবে ৫০ হাজার দর্শকাসন। অলিম্পিক্সের জন্য ১৮০ কোটি ডলারের পরিকাঠামো নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। অর্থাৎ, ভারতীয় মুদ্রায় খরচ করা হবে ১৫ হাজার কোটির বেশি। শতাব্দী প্রাচীন গাব্বা থেকে অবশ্য ক্রিকেটকে বিদায় করা হবে না। অলিম্পিক্সের পর আবার ক্রিকেট হবে। অলিম্পিক্সে দেশ-বিদেশের ক্রীড়াপ্রেমীদের কথা ভেবে স্টেডিয়ামের তলায় গড়ে তোলা হবে মেট্রো স্টেশন। এই প্রকল্পের জন্য একটি প্রাথমিক স্কুলকেও অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

মাইলস জনিয়েছেন, চার বছর ধরে গড়ে তোলা হবে নতুন প্রকল্পটি। ২০২৫ সালের অস্ট্রেলিয়া-ইংল্যান্ড অ্যাসেজ় সিরিজ়ের টেস্টের পর ভেঙে ফেলা হবে ব্রিসবেন ক্রিকেট স্টেডিয়াম। কাজ শেষ হওয়ার পর ২০৩০ সালে খুলে দেওয়া হবে নতুন স্টেডিয়ামটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন