World Test Championship

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়া, হেরে চাপে রোহিতরা, কী করলে ফাইনালে ভারত?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট নিশ্চিত অস্ট্রেলিয়ার। কিন্তু তাদের কাছে হেরে চাপে রোহিত শর্মারা। এখনও ফাইনাল নিশ্চিত নয় ভারতের। কী ভাবে ফাইনালে যেতে পারবেন রোহিতরা?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১১:২৯
Share:

এখনও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিজেদের জায়গা করতে পারলেন না রোহিত শর্মারা। ছবি: পিটিআই

ভারতকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার ছাড়পত্র আদায় করে নিল অস্ট্রেলিয়া। ৭ জুন ওভালে ফাইনালে একটি দল হিসাবে নিশ্চিত ভাবে মাঠে নামবেন স্টিভ স্মিথরা। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে হেরে নিজেদের কাজ কঠিন করে তুলল ভারত। এখনও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত নয় রোহিত শর্মাদের। তার জন্য পরের টেস্ট খুব গুরুত্বপূর্ণ রোহিতদের সামনে।

Advertisement

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। ১৮ ম্যাচ খেলে তাদের পয়েন্ট ১৪৮। পয়েন্টের শতাংশ ৬৬.৬৭। আর একটি টেস্ট খেলবে তারা। সেখানে যে ফলই হোক না কেন ফাইনাল থেকে ছিটকে যাওয়ার কোনও সম্ভাবনা নেই তাদের।

দ্বিতীয় স্থানে থাকা ভারতের পয়েন্ট ১৭ ম্যাচে ১২৩। পয়েন্টের শতাংশ ৬৪.০৬। অস্ট্রেলিয়ার সামান্য নীচে থাকলেও এখনও ভারতের ফাইনাল খেলা নিশ্চিত নয়। তার জন্য সিরিজ়ের শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে হবে রোহিতদের। যদি আমদাবাদে ভারত জেতে তা হলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে যাবে ভারত। অন্য কারও দিকে তাকাতে হবে না তাঁদের।

Advertisement

কিন্তু যদি আমদাবাদে ভারত হেরে যায়, তা হলে অঙ্কটা একটু কঠিন হয়ে যাবে। তখন অন্য দলের দিকে তাকিয়ে থাকতে হবে রোহিত শর্মাদের। ভারতকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়া থেকে একমাত্র আটকাতে পারে শ্রীলঙ্কা। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ৬৪। কিন্তু পয়েন্টের শতাংশ ৫৩.৩৩। ভারত যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ় ২-২ ড্র করে, অন্য দিকে শ্রীলঙ্কা যদি নিউ জ়িল্যান্ডকে তাদের দেশে ২-০ ব্যবধানে হারায় তা হলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনাল খেলবে তারা। তাই পরের টেস্টে জিততেই হবে রোহিতদের। নইলে শ্রীলঙ্কা-নিউ জ়িল্যান্ড সিরিজের উপর নির্ভর করবে ভারতের ভাগ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন