India vs Australia

‘শেষ হয়ে হইল না শেষ’, স্মিথের দুর্ভেদ্য রক্ষণ ভেঙেও রোহিতদের অপেক্ষা করতে হল আট বল

স্মিথকে শেষ পর্যন্ত আউট করতে পারল না ভারত। দলের ব্যাটিং ভরাডুবির মধ্যেও উইকেটের এক প্রান্ত আগলে রাখলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। তাঁকে বোল্ড করেও ভারতের জয় এল না শেষ বেলায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০১
Share:

শেষ বেলায় জাডেজার ‘নো’ বলে স্মিথ জীবন পাওয়ায় হতাশ রোহিত। ছবি: এএফপি

নাগপুর টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইনিংস এবং ১৩৫ রানে জিততে পারতেন রোহিত শর্মারা। অথচ জয় এল ইনিংস এবং ১৩২ রানে। রবীন্দ্র জাডেজার ছোট্ট একটা ভুলে বাড়তি তিন রান করার সুযোগ পেল অস্ট্রেলিয়া।

Advertisement

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের ৩২তম ওভারের দ্বিতীয় বলেই শেষ হয়ে যেতে পারত খেলা। জাডেজার স্ট্রেটার বুঝতে ভুল করলেন স্টিভ স্মিথ। তাঁর ব্যাট এবং প্যাডের মাঝে ছোট ফাঁক দিয়ে গলে গেল বল। বোল্ড স্মিথ। অস্ট্রেলিয়ার শেষ উইকেট তুলে নিয়ে উচ্ছ্বাসে মেতে উঠলেন ভারতীয় ক্রিকেটাররা। রাহুল দ্রাবিড়রাও সাজঘরে চেয়ার ছেড়ে উঠে পড়েছেন। গ্যালারিতে মাতোয়ারা দর্শকরা। হঠাৎ সবাই থমকে গেলেন আম্পায়ারের সিদ্ধান্তে। তবু শেষ হল না খেলা। শেষ হয়েও হল না শেষ। স্মিথের রক্ষণ ভেঙে দেওয়া দুরন্ত বলটি করার সময় জাডেজার পায়ের ৮০ শতাংশের বেশি ক্রিজের বাইরে চলে গিয়েছিল। অর্থাৎ, নো বল। নট আউট স্মিথ। অতিরিক্ত এক রান যোগ হয়ে অস্ট্রেলিয়ার রান দাঁড়াল ৯ উইকেটে ৮৯।

বোল্ড হয়েও স্মিথ বেঁচে যাওয়ায় স্বস্তি ফিরল সফরকারীদের শিবিরে। প্যাট কামিন্সরা অবশ্য জানতেন, ক্ষণিকের স্বস্তি। যে কোনও মুহূর্তে শেষ হয়ে যাবে তাঁদের লড়াই। হলও তাই। পরের ওভারের তৃতীয় বলে মহম্মদ শামি আউট করে দিলেন স্টক বোল্যান্ডকে। ততক্ষণে অস্ট্রেলিয়া আরও ২ রান করে নিয়েছে। দু’টি রানই নিয়েছেন স্মিথ। শামি অবশ্য নো বল করেননি। ভারতের জয় এল আট বল দেরিতে। বোল্যান্ড আউট হতেই চার টেস্টের সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেলেন রোহিতরা।

Advertisement

উইকেটের অন্য প্রান্তে কিছুক্ষণ চুপ করে দাঁড়িয়ে রইলেন অসহায় স্মিথ। তিনি অপরাজিত থাকলেন ৫১ বলে ২৫ রান করে। তবু দলের পরাজয় রুখতে পারলেন না প্রাক্তন অধিনায়ক। উইকেটের অন্য প্রান্তে যখন তাঁর সতীর্থরা দাঁড়াতেই পারলেন না, তখন এক দিক আগলে রেখেছিলেন স্মিথ। ভারতীয় বোলাররা তাঁকে বড় সমস্যাতেও ফেলতে পারেননি। এক বারই স্মিথের রক্ষণ ভাঙতে পেরেছিলেন জাডেজা। তাও ‘নো’ বল হওয়ায় বেঁচে যান স্মিথ। তিনি বাঁচলেও অস্ট্রেলিয়া বাঁচল না। ব্যবধান তিন রান কমলেও লজ্জার হার নিয়েই নাগপুর ছাড়তে হচ্ছে অস্ট্রেলিয়াকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন