India vs Australia

নাগপুর মাতালেন ‘ব্যাটার’ শামি! শতরান হাতছাড়া অক্ষরের, প্রথম ইনিংসে বড় লিড রোহিতদের

নাগপুরে প্রথম ইনিংসে ৪০০ রান করল ভারত। তৃতীয় দিনের শুরুতে রবীন্দ্র জাডেজা আউট হলেও অক্ষর-শামি জুটিতে রান টেনে নিয়ে যান। প্রথম ইনিংসে ২২৩ রানের লিড নিলেন রোহিত শর্মারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:২৯
Share:

ব্যাট হাতে সফল মহম্মদ শামি। নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঝোড়ো ব্যাটিং করলেন তিনি। ছবি: পিটিআই

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে ২২৩ রানের লিড নিল ভারত। নাগপুরে তৃতীয় দিনের শুরুটা খুব ভাল হয়নি ভারতের। রবীন্দ্র জাডেজা তাড়াতাড়ি আউট হয়ে যান। কিন্তু তাতেও ভারতের রানের গতি কমেনি। ঝোড়ো ব্যাটিং করেন মহম্মদ শামি। অক্ষর পটেলের সঙ্গে দলের রানকে টানেন তিনি। শেষ পর্যন্ত ৪০০ রানে শেষ হয় ভারতের প্রথম ইনিংস।

Advertisement

তৃতীয় দিনের শুরুর কয়েক ওভারের মধ্যেই জাডেজার উইকেট হারায় ভারত। আউট করেন সেই টড মারফি। অফ স্টাম্পের বাইরে পড়া মারফির বল ছেড়ে দেন জাডেজা। কিন্তু বল না ঘুরে সোজা গিয়ে উইকেটে লাগে। ৭০ রানের মাথায় আউট হয়ে যান তিনি। জাডেজা আউট হওয়ার পরে অস্ট্রেলিয়ার কাছে সুযোগ ছিল ভারতীয় ইনিংসকে দ্রুত শেষ করার। কিন্তু শামির দৌলতে সেটা হল না।

অক্ষরের সঙ্গে ৫২ রানের জুটি বাঁধেন শামি। তার মধ্যে তিনি নিজেই করেন ৩৭ রান। যে পিচে অস্ট্রেলিয়ার ব্যাটাররা খেলতে হিমশিম খেলেন সেই পিচে শামিও সোজা ব্যাটে খেললেন। শুরুতে একটু ধীরে খেললেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আক্রমণাত্মক ব্যাটিং করেন তিনি। অস্ট্রেলিয়ার সফলতম বোলার মারফিকে পর পর দু’বলে দু’টি ছক্কা মারেন তিনি। ৪৭ বলে ৩৭ রান করে সেই মারফির বলেই অবশ্য আউট হন শামি।

Advertisement

অন্য দিকে খুব ভাল ব্যাট করছিলেন অক্ষর। শামি যত ক্ষণ ছিলেন, তত ক্ষণ ধীরে খেলছিলেন তিনি। কিন্তু শামি আউট হওয়ার পরে রানের গতি বাড়ান তিনি। শতরানের একটা সুযোগ ছিল অক্ষরের সামনে। সেই দিকেই এগোচ্ছিলেন ভারতীয় অলরাউন্ডার। কিন্তু ৮৪ রানের মাথায় প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে যান তিনি। শতরান হাতছাড়া হয় অক্ষরের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন