India vs Australia

জাতীয় দলে নেই, আইপিএলে আছেন! বুমরার জন্য বোর্ডের বিশেষ ভাবনা

বুমরা কবে আবার ভারতীয় দলের হয়ে খেলবেন, তা এখনও অনিশ্চিত। টেস্ট সিরিজ়ে রোহিতরা সম্ভবত পাবেন না আরও এক ক্রিকেটারকেও। তাঁকে ভারতীয় দলে ফিরতে হবে ঘরোয়া ক্রিকেট খেলে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ২১:১৭
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়েও অনিশ্চিত বুমরা। ছবি: টুইটার।

প্রথম টেস্টে অস্ট্রেলিয়াকে বড় ব্যবধানে হারালেও ভারতীয় দলের চিন্তা দলের একাধিক ক্রিকেটারের চোট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়েও সম্ভবত রোহিত শর্মারা পাবেন না যশপ্রীত বুমরাকে। দ্বিতীয় টেস্টেও শ্রেয়স আয়ারকে সম্ভবত পাওয়া যাবে না।

Advertisement

রাহুল দ্রাবিড়দের উদ্বেগ আরও বাড়ালেন বুমরাও। টেস্ট সিরিজ়ের পর তাঁকে সম্ভবত এক দিনের সিরিজ়েও পাবেন না রোহিতরা। বুমরাকে নিয়ে তাড়াহুড়ো করতে চাইছে না ভারতীয় দল। দ্রাবিড়দের আশা অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের যোগ্যতা অর্জন করবে ভারত। ৭ থেকে ১১ জুনের সেই ম্যাচে বুমরাকে সম্পূর্ণ সুস্থ অবস্থায় পেতে চাইছেন রোহিত, দ্রাবিড়রা। আগামী অক্টোবরে রয়েছে এক দিনের বিশ্বকাপ। দেশের মাটিতে সেই প্রতিযোগিতাতেও প্রয়োজন বুমরাকে। তাই দেশের অন্যতম সেরা জোরে বোলারকে নিয়ে ধীরে চলো নীতি নিয়েছে ভারতীয় দল এবং ভারতীয় ক্রিকেট বোর্ড।

দেশের হয়ে খেলতে না পারলেও মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল খেলবেন বুমরা। এই প্রতিযোগিতায় তাঁর উপর নজর রাখা হবে। ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে খবর, ঝুঁকি না নিয়ে খেলার পরামর্শ দেওয়া হবে বুমরাকে। নতুন করে যাতে চোট না লাগে, সে ব্যাপারে সতর্ক করে দেওয়া হবে। কারণ আইপিএলের থেকেও বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালকে।

Advertisement

নাগপুরে চোটের জন্য খেলতে পারেননি আয়ার। তাঁকে দলের সঙ্গে না রেখে পাঠিয়ে দেওয়া হয়েছিল বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে। চোট সারলেও আয়ারও দ্বিতীয় টেস্টের আগে ভারতীয় দলের সঙ্গে যোগ দিচ্ছেন না। এনসিএর ট্রেনার এস রজনীকান্তের কাছে ট্রেনিং করছেন আয়ার। সমাজমাধ্যমে অনুশীলনের একাধিক ভিডিয়ো ভাগ করে নিয়েছেন ক্রিকেটপ্রেমীদের সঙ্গে। জানিয়েছেন, ভারতীয় দলের সঙ্গে যোগ দেওয়ার জন্য তিনি প্রস্তুত। ঘরোয়া ক্রিকেটে না দেখে তাঁকেও ফেরানো হবে না জাতীয় দলে।

গত এক মাস প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেননি কলকাতা নাইট রাইডার্স অধিনায়ক। তাঁকে সরাসরি টেস্ট ম্যাচে নামিয়ে দিতে চাইছেন না দ্রাবিড়রা। জাতীয় নির্বাচক কমিটি আয়ারকে ইরানি কাপের অবশিষ্ট ভারত দলে রেখেছে। ১ মার্চ থেকে ৫ মার্চ পর্যন্ত গত বারের রঞ্জি চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশের বিরুদ্ধে সেই ম্যাচে খেলতে হবে তাঁকে। যেমন টেস্ট দলে ফেরার আগে রবীন্দ্র জাডেজাকে খেলতে হয়েছিল রঞ্জি ট্রফির একটি ম্যাচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন