India vs Australia

নেচে নেচে বোলারদের ছন্দ নষ্ট স্মিথ-লাবুশেনের! ধাক্কা সামলে ঘুরে দাঁড়াচ্ছে অস্ট্রেলিয়া

ভারতীয় পেসারদের দাপটে অস্ট্রেলিয়ার দুই ওপেনার আউট হয়ে গেলেও স্টিভ স্মিথ ও মার্নাশ লাবুশেন জুটি অস্ট্রেলিয়াকে খেলায় ফেরাল। তাঁদের ব্যাটে ঘুরে দাঁড়াচ্ছে অস্ট্রেলিয়া।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪৪
Share:

ভাল খেলছেন মার্নাশ লাবুশেন। প্রথম বার ভারতের মাটিতে খেলতে নামলেও ভাল দেখাচ্ছে তাঁকে। ছবি: পিটিআই

প্রথম তিন ওভারেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে দলকে টেনে তুললেন স্টিভ স্মিথ ও মার্নাশ লাবুশেন। দুই ব্যাটারের জুটিতে প্রাথমিক ধাক্কা সামলে খেলায় ফিরছে অস্ট্রেলিয়া। মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত আর কোনও উইকেট হারাননি প্যাট কামিন্সরা।

Advertisement

বল হাতে প্রথম ওভারেই চমক দেন মহম্মদ সিরাজ়। নিজের প্রথম বলেই অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খোয়াজাকে আউট করেন তিনি। পরের ওভারে অস্ট্রেলিয়ার আর এক ওপেনার ডেভিড ওয়ার্নারকেও সাজঘরে পাঠান ভারতের আর এক পেসার মহম্মদ শামি।

কয়েক দিন আগেই অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন খোয়াজা। সেই ব্যাটারই সিরাজ়ের প্রথম বল আড়া ব্যাটে খেলতে যান। তাতেই বিপত্তি। নাগপুরের উইকেটে প্রথম থেকেই বলের বাউন্স কম। তাই খোয়াজার পিছনের পায়ে গিয়ে বল লাগে। প্রথমে আম্পায়ার আউট দেননি। খালি চোখে দেখে মনে হচ্ছিল, বল লেগ স্টাম্পের বাইরে বেরিয়ে যাচ্ছে। কিন্তু রিভিউ নেন রোহিত শর্মা। তাতে দেখা যায়, বল লেগ স্টাম্পে গিয়ে লাগছে। মাত্র ১ রান করে আউট হয়ে যান খোয়াজা।

Advertisement

পরের ওভারের প্রথম বলে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় ধাক্কা দেন শামি। বাঁহাতি ওয়ার্নার শামির ভিতরের দিকে ঢুকে আসা বল বুঝতে পারেননি। ব্যাটে লেগে বোল্ড হন ওয়ার্নার। তিনিও ১ রান করে সাজঘরে ফেরেন।

দেখে মনে হচ্ছিল, প্রথম সেশনেই শেষ হয়ে যাবে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। কিন্তু সেটা হতে দিলেন না স্মিথ-লাবুশেন। ভারতের বোলারদের ছন্দ নষ্ট করতে অন্য পদ্ধতি নিলেন তাঁরা। স্মিথ এমনিতেই এক জায়গায় দাঁড়িয়ে খেলেন না। ক্রমাগত নড়াচড়া করতে থাকেন। সেই এক কাজ করতে দেখা গেল লাবুশেনকেও। কোনও বলে উইকেট ছেড়ে এগিয়ে এলেন তাঁরা। কোনও বলে আবার পিছনের পায়ে খেললেন। ফলে বোলাররা নির্দিষ্ট জায়গায় বল ফেলতে পারলেন না। তারই সুযোগ নিল অস্ট্রেলিয়া।

ভারতের তিন স্পিনারই লাগাতার বল করলেন। কোনও কোনও বলে উইকেট নেওয়ার মতে পরিস্থিতি তৈরি হলেও আর উইকেট পড়েনি। তার মধ্যে কাটা ঘায়ের নুনের ছিটে কোহলির স্লিপে দাঁড়িয়ে ক্যাচ ফস্কানো। তার খেসারত দিতে হল। মধ্যাহ্নভোজের বিরতিতে অস্ট্রেলিয়ার রান ২ উইকেটে ৭৬। স্মিথ ১৯ ও লাবুশেন ৪৭ রান করে খেলছেন। এখন দেখার দ্বিতীয় সেশনের শুরুটা কেমন করে দু’দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন