India vs Australia

প্রথম টেস্টের দল বেছে নিলেন রবি শাস্ত্রী, কাকে রাখলেন, কাকে বাদ দিলেন প্রাক্তন কোচ?

বৃহস্পতিবার নাগপুরে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট। তার এক দিন আগেই প্রথম একাদশ বেছে নিলেন রবি শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচকে দেখা গেল কিছু কড়া সিদ্ধান্ত নিতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৩২
Share:

পিচ নিয়ে ইতিমধ্যেই আপত্তি জানিয়েছে অস্ট্রেলিয়া। সেই আপত্তি উড়িয়ে দিয়েছেন শাস্ত্রী। ফাইল ছবি

বৃহস্পতিবার নাগপুরে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট। তার এক দিন আগেই প্রথম একাদশ বেছে নিলেন রবি শাস্ত্রী। ভারতের প্রাক্তন কোচ দলেই রাখলেন না সহ-অধিনায়ক কেএল রাহুলকে। তাঁর জায়গায় শুভমন গিলকে ওপেনার হিসাবে রাখলেন তিনি। পাশাপাশি পাঁচ নম্বরে রেখেছেন সূর্যকুমার যাদবকে। শাস্ত্রীর মতে, সূর্যকে বাদ দেওয়া কোনও ভাবেই চলবে না।

Advertisement

আইসিসি-র ওয়েবসাইটে শাস্ত্রী বলেছেন, “শুভমন বা রাহুলের মধ্যে কাকে নেওয়া হবে সেটা দল ঠিক করবে। অবশ্যই এখানে অতীতের কথা মাথায় রাখা হবে। কিন্তু ফর্ম ভুললে কোনও মতেই চলবে না। একটা ছেলে খেলতে নামলে এত ভাল শট মারছে, বল ব্যাটের মাঝে লাগাচ্ছে। হঠাৎ করে গিয়ে যদি তাঁকে বলা হয়, ‘শোনা, তুমি এই ম্যাচে খেলছ না।’ সেটা ঠিক নয়।”

শাস্ত্রী আরও বলেছেন, “নেটে আমি খুঁটিয়ে শুভমন এবং রাহুলকে দেখেছি। ফুটওয়ার্ক, টাইমিং দেখে বিচার করতে হবে কে ভাল খেলছে, সেটা যতই কঠিন সিদ্ধান্ত হোক। যদি তাতে রাহুলের থেকে শুভমন এগিয়ে থাকে, তাই হোক। সোজা জিনিস সোজা ভাবে বলাই ভাল। রাহুল সহ-অধিনায়ক বলেই ওকে প্রতি ম্যাচে দলে নিতে হবে, এমনটা নয়।”

Advertisement

পিচ নিয়ে ইতিমধ্যেই আপত্তি জানিয়েছে অস্ট্রেলিয়া। সেই আপত্তি উড়িয়ে দিয়েছেন শাস্ত্রী। তাঁর মতে, ঘরের মাঠে খেললে বাড়তি সুবিধা নেওয়া কোনও অন্যায় নয়। বলেছেন, “যদি কেউ পিচ নিয়ে জিজ্ঞাসা করে, আমি বলব, এ রকমই হওয়া উচিত। টস হারলে এটা ধরেই নিন প্রথম সেশন থেকে বল ঘুরবে। আমিও সেটাই চাই। কোচ হলে আমার চিন্তা থাকবে, কী ভাবে অস্ট্রেলিয়াকে ৪-০ হারাব। তার জন্য প্রথম দিন থেকে বল ঘুরলে আপত্তি নেই। বিপক্ষকে ধ্বংস করে দিতে হবে।”

শাস্ত্রীর প্রথম একাদশ: রোহিত, শুভমন, পুজারা, কোহলি, সূর্যকুমার, ভরত/ঈশান, জাডেজা, অশ্বিন, কুলদীপ, সিরাজ, শামি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন