India Vs Bangladesh

কেমন আছে শাকিবের চোট? ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে বল করতে পারবেন বাংলাদেশ অধিনায়ক?

এক দিনের সিরিজ়ে পাঁজরে চোট পেয়েছিলেন শাকিব। চট্টগ্রামে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে বল করতে পারেননি বাংলাদেশের অধিনায়ক। তাঁর চোটের অবস্থার কথা জানিয়েছেন ডোনাল্ড।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৮:০০
Share:

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে চোটের জন্য বল করতে পারেননি শাকিব। ফাইল ছবি।

ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্টের আগে উদ্বেগ বাংলাদেশ শিবিরেও। উদ্বেগের কেন্দ্রে অধিনায়ক শাকিব আল হাসান। তিনি বল করতে না পারলে অতিরিক্ত বোলার নিয়ে দল সাজাতে হবে বাংলাদেশকে।

Advertisement

দুই টেস্টের সিরিজ়ে ০-১ ব্যবধানে পিছিয়ে রয়েছে বাংলাদেশ। এক দিনের সিরিজ় জিতলেও প্রথম টেস্টে প্রত্যাশা মতো খেলতে পারেননি বাংলাদেশের ক্রিকেটাররা। সিরিজ় হার বাঁচাতে হলে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে জিততেই হবে বাংলাদেশকে। এই টেস্টের আগে বাংলাদেশ শিবিরে উদ্বেগ শাকিবকে নিয়ে। বাংলাদেশ অধিনায়কের খেলা নিয়ে প্রশ্ন না থাকলেও তাঁর বল করা নিয়ে সংশয় রয়েছে। পাঁজরে চোট পাওয়ায় চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে বল করতে পারেননি বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডার। বাংলাদেশের বোলিং কোচ অ্যালান ডোনাল্ড অবশ্য মনে করছেন শাকিবের বল করতে সমস্যা হবে না। ডোনাল্ড বলেছেন, ‘‘শাকিব ভাল আছে। দ্বিতীয় টেস্টে বল করতে পারবে। এক দিনের সিরিজ়ে চোট পেয়েছিল। এখন আর সমস্যা নেই। শাকিবের দলে থাকা নিয়ে কোনও সমস্যা নেই। বল করতেও সমস্যা হবে না।’’

চিন্তা ছিল জোরে বোলার তাসকিন আহমেদকে নিয়েও। দ্বিতীয় টেস্টের আগের দিন ডোনাল্ড বলেছেন, ‘‘তাসকিনও ভাল আছে। প্রথম টেস্টেও ও খেলতে চেয়েছিল। কিন্তু ঠিক মতো ছন্দ পাচ্ছিল না। মাঠে নামার জন্য মুখিয়ে রয়েছে তাসকিন।’’ বাংলাদেশের বোলিং কোচ জানিয়েছেন, দ্বিতীয় টেস্ট জেতার লক্ষ্যে তাঁরা সেরা বোলিং আক্রমণ নিয়েই নামবেন। দুই জোরে বোলারের সঙ্গে তিন স্পিনার নিয়ে দল সাজানোর ইঙ্গিত দিয়েছেন ডোনাল্ড।

Advertisement

দলের বোলারদের পারফরম্যান্সে খুশি ডোনাল্ড। ভারতের বিরুদ্ধে টেস্ট খেলায় বাংলাদেশের বোলাররা উপকৃত হবেন বলেই মত ডোনাল্ডোর। বিশেষ করে বিরাট কোহলি, চেতেশ্বর পুজারার মতো ব্যাটারদের বল করা সহজ নয় বলেই মত তাঁর। ডোনাল্ড প্রশংসা করেছেন স্পিনার তাইজুল ইসলামের। তিনি বলেছেন, ‘‘মীরপুরে তাইজুল কোহলিকে দারুণ একটা বলে আউট করেছিল। এই উইকেটটা মূল্যবান। অনেকটা সচিন তেন্ডুলকরকে বোলিং করার মতো। এ রকম ব্যাটারদের উইকেটের মূল্যই আলাদা। কোহলির মতো ব্যাটারের দেওয়া সুযোগ নষ্ট করলে মূল্য চোকাতেই হয়। প্রথম টেস্টে কোহলি এবং লোকেশ রাহুলের বিরুদ্ধে আমরা বেশ ভাল বল করেছিলাম। আশা করছি, দ্বিতীয় টেস্টেও সেটা বজায় রাখতে পারব।’’

উল্লেখ্য, বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের ২৪ ঘণ্টা আগে চোট পেয়েছেন রাহুল। তাঁর লেখা নিয়ে সংশয় দেখা দিয়েছে। অনুশীলনে ব্যাট করার সময় হাতে চোট পেয়েছেন রাহুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন