India Vs Bangladesh

টেস্ট সিরিজ়ে অনিশ্চিত রোহিত! শাকিবদের বিরুদ্ধে কে হতে পারেন ভারতের অধিনায়ক?

চোটের কারণে এক দিনের সিরিজ়ের শেষ ম্যাচ না খেলেই দেশে ফিরছেন রোহিত। টেস্ট সিরিজ়েও তাঁর খেলার সম্ভাবনা প্রায় নেই। এই অবস্থায় টেস্টে ভারতকে নেতৃত্ব দেবেন কে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ ১২:৫৭
Share:

চোট পেয়ে দেশে ফিরছেন রোহিত। তিনি না খেলতে পারলে কি নতুন অধিনায়ককে দেখা যাবে টেস্টে সিরিজ়ে? —ফাইল চিত্র

বল লেগে আঙুলের হাড় সরে গিয়েছে রোহিত শর্মার। এক দিনের সিরিজ়ের শেষ ম্যাচ না খেলেই দেশে ফিরে আসছেন তিনি। টেস্ট সিরিজ়েও রোহিত খেলতে পারবেন কি না নিশ্চিত নয়। এই পরিস্থিতিতে টেস্ট সিরিজ়ে ভারতের অধিনায়কত্ব করবেন কে?

Advertisement

এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও ঘোষণা না হলেও ইঙ্গিত পাওয়া গিয়েছে। সাংবাদিক বৈঠকে এসে দলের কোচ রাহুল দ্রাবিড় বলেছেন, ‘‘বৃহস্পতিবারই রোহিতকে দেশে ফেরত পাঠানো হচ্ছে। মুম্বইয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেবে। তার পরেই বোঝা যাবে টেস্ট সিরিজ় খেলার জন্য ও ফিরতে পারবে কি না। আমি নিশ্চিত নই। এত দ্রুত মন্তব্য করাও সম্ভব নয়। শুধু এটুকুই বলব, পরের ম্যাচে ও খেলতে পারবে না।’’

দ্রাবিড় সরাসরি কিছু না বললেও রোহিতের যা চোট লেগেছে তাতে সুস্থ হতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে। সে ক্ষেত্রে টেস্ট সিরিজে রোহিতকে খেলানোর ঝুঁকি নিতে চাইবে না ম্যানেজমেন্ট। রোহিত না থাকায় শেষ এক দিনের ম্যাচে ভারতকে নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল। তিনি দলের সহ-অধিনায়ক। টেস্ট সিরিজ়েও দলকে নেতৃত্ব দেবেন রাহুল।

Advertisement

বাংলাদেশের ইনিংসের দ্বিতীয় ওভারে স্লিপে ক্যাচ নিতে গিয়ে চোট পান রোহিত। সঙ্গে সঙ্গেই মাঠ থেকে বার হয়ে যান। হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। স্ক্যান করে ফিরে আসেন। কিন্তু ওপেন করতে নামেননি। তাঁর বদলে শিখর ধাওয়ানের সঙ্গে বিরাট কোহলি ওপেন করেন। পরে দলের হার বাঁচাতে ব্যাট করতে নামতে বাধ্য হন রোহিত। ২৮ বলে ৫১ রান করেও দলকে জেতাতে পারেননি ভারত অধিনায়ক।

দলের আরও দুই ক্রিকেটার দীপক চাহার ও কুলদীপ সেন চোট পেয়েছেন। তাঁরাও এই সিরিজ়ে আর খেলতে পারবেন না। এক সঙ্গে এত জনের চোট লাগায় উদ্বিগ্ন রোহিত। খানিকটা হতাশও। এত চোটের কারণ অতিরিক্ত ক্রিকেট হতে পারে বলে মনে করছেন তিনি। রোহিত বলেছেন, ‘‘এত চোট লাগার কারণ খতিয়ে দেখতে হবে। হয়তো বেশি ক্রিকেট খেলা হয়ে যাচ্ছে ওদের। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে বসে কার উপর কেমন চাপ পড়ছে দেখতে হবে। ভারতের হয়ে খেলতে হলে সম্পূর্ণ ফিট থাকতে হবে। অর্ধেক ফিট থাকলে হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন