India Vs Bangladesh

শেষ উইকেটে প্রয়োজন ছিল ৫১ রান, সেই সময় মুস্তাফিজুরকে কী বলেছিলেন মেহেদি

প্রথমে বল করে ভারতকে ১৮৬ রানে আটকে রাখে বাংলাদেশ। অভিজ্ঞ ক্রিকেটার শাকিব আল হাসান একাই তুলে নেন ৫ উইকেট। কিন্তু তার পরেও বল হাতে বাংলাদেশকে এক সময় বেকায়দায় ফেলে দিয়েছিল ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ২১:১৭
Share:

মেহেদি জানালেন যে, তিনি কী বলেছিলেন মুস্তাফিজুরকে। ছবি: পিটিআই

মেহেদি হাসান মিরাজ। সাড়ে সাত বছর পর ভারতকে এক দিনের ক্রিকেটে হারানোর মূল কারিগর। ৩৯ বলে ৩৮ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন তিনি। একা লড়াই করে গেলেন মুস্তাফিজুর রহমানকে সঙ্গে নিয়ে। ৯ উইকেট হারিয়ে চাপে পড়ে যাননি। তাঁর লড়াইয়ের পর মেহেদি জানালেন যে, তিনি কী বলেছিলেন মুস্তাফিজুরকে।

Advertisement

প্রথমে বল করে ভারতকে ১৮৬ রানে আটকে রাখে বাংলাদেশ। অভিজ্ঞ ক্রিকেটার শাকিব আল হাসান একাই তুলে নেন ৫ উইকেট। কিন্তু তার পরেও বল হাতে বাংলাদেশকে এক সময় বেকায়দায় ফেলে দিয়েছিল ভারত। মেহেদি বলেন, “মুস্তাফিজুর মাঠে নামতে আমি ওকে বলি মাথা ঠান্ডা রাখতে। ২০টা বল খেলতে বলেছিলাম ওকে।” ম্যাচ জিতে বেশ উত্তেজিত হয়ে পড়েছিলেন মেহেদি। সেটাও জানিয়েছেন তিনি। ম্যাচের সেরার পুরস্কার নিয়ে মেহেদি বলেন, “দারুণ লাগছে। ঈশ্বরকে ধন্যবাদ। মুস্তসাফিজুরকে বলেছিলাম নিজের উপর বিশ্বাস রাখতে।”

বল হাতে শিখর ধাওয়ানের উইকেটটাও মেহেদি নিয়েছিলেন। সেই প্রসঙ্গে মেহেদি বলেন, “বল করতে আমি ভীষণ পছন্দ করি। সকাল বেলা এই উইকেটে ব্যাট করা বেশ কঠিনই ছিল। তাই বল করতে আরও ভাল লেগেছে। এই পারফরম্যান্সটা আমার মনে থেকে যাবে।”

Advertisement

অন্য দিকে, হেরে গিয়ে ভারত অধিনায়ক যদিও কোনও অজুহাত দিতে চাননি। রোহিত শর্মাও মেনে নিয়েছেন যে এই পিচে ব্যাট করা কঠিন ছিল। তিনি বলেন, “এই পিচে ব্যাট করা কঠিন। বল টার্ন করছিল। কিন্তু অজুহাত দেওয়ার কোনও জায়গা নেই। এই ধরনের পিচে আমরা খেলে অভ্যস্ত। ৩০-৪০ রান কম হয়েছিল আমাদের। লোকেশ রাহুল এবং ওয়াশিংটন সুন্দর যখন ব্যাট করছিল, সেই সময় মনে হয়েছিল রান হয়ে যাবে। কিন্তু আমরা একের পর এক উইকেট হারাতে থাকি। পুরো ব্যাপারটাই হচ্ছে আমরা কতটা চাপ নিতে পারছি। সেটা করতে পারলেই আত্মবিশ্বাস আসে। আমাদের শিখতে হবে কী ভাবে চাপ সামলাবো। আশা করি পরের ম্যাচে পরিস্থিতি পাল্টাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন