Mohammed Shami

India vs South Africa: বাবার জন্যই সম্ভব হয়েছে, দুশো টেস্ট উইকেট নিয়ে বললেন শামি

উত্তর প্রদেশের সোহাসপুরের ছেলে শামি। তাঁর বাবা প্রয়াত হয়েছেন ২০১৭ সালে। ছেলের এই কীর্তি দেখে যেতে পারেননি তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ০৮:২১
Share:

মহম্মদ শামি। —ফাইল চিত্র

ভারতের পঞ্চম পেসার হিসাবে ২০০ উইকেট নিয়ে বাবাকে ধন্যবাদ জানালেন মহম্মদ শামি। সেঞ্চুরিয়নের মাঠে প্রথম টেস্টের তৃতীয় দিনে পাঁচ উইকেট নিলেন শামি। সেই সঙ্গে ঢুকে পড়লেন টেস্টে দুশো উইকেট নেওয়া বোলারদের তালিকায়। মাত্র ৫৫টি টেস্টে খেলে এই মাইলফলক স্পর্শ করলেন তিনি।

তৃতীয় দিনের শেষে সাংবাদিক বৈঠকে এসে শামি বলেন, “আমি আজ যা হয়েছি, সেটা আমার বাবার জন্য। যে গ্রাম থেকে আমি উঠে এসেছি, সেখানে খুব বেশি সুযোগসুবিধা ছিল না। এখনও সেখানে সব কিছু পৌঁছয়নি। বাবা আমাকে নিয়ে ৩০ কিলোমিটার দূরে একটি ক্রিকেট ক্যাম্পে যেতেন। সেই সময়, সেই অবস্থায় তিনি আমার জন্য যা করেছেন, আমি তার জন্য ধন্য।”

Advertisement

উত্তর প্রদেশের সোহাসপুরের ছেলে শামি। তাঁর বাবা প্রয়াত হয়েছেন ২০১৭ সালে। ছেলের এই কীর্তি দেখে যেতে পারেননি তিনি। কিন্তু তাঁর সেই সময়ের কষ্ট ভোলেননি শামি। কপিল দেবদের সঙ্গে এক আসনে বসে গেলেন তিনি। টেস্টে ২০০ উইকেট নিয়ে শামি বলেন, “কে জীবনে শেষ পর্যন্ত কী করবে তা আগে থেকে বলা যায় না। তবে স্বপ্ন থাকে ভারতের হয়ে ক্রিকেট খেলার। টিভিতে যাঁদের দেখি, তাঁদের সঙ্গে খেলার।”

অভিজ্ঞ পেসারের মতে টেস্ট ক্রিকেট কোনও কঠিন বিষয় নয়। শামি বলেন, “টেস্ট ক্রিকেট খুব কঠিন নয়। কেউ যদি টেস্ট ক্রিকেট খেলার মতো বোলার হয়, তবে তোমাকে লাইন, লেংথ সম্পর্কে জানতেই হবে। পরিস্থিতি অনুযায়ী নিজেকে পাল্টে ফেলতেও জানতে হবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন