Temba Bavuma

India Vs South Africa 2021-22: সেঞ্চুরিয়নে কেন ব্যর্থ দক্ষিণ আফ্রিকার ব্যাটিং, কারণ জানালেন দলেরই সফল ব্যাটার

এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। তবে এ বার ভাল সুযোগ রয়েছে বিরাট কোহলীদের সামনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ১৫:১৩
Share:

এ ভাবেই একে একে সাজঘরে ফিরলেন প্রোটিয়া ব্যাটাররা ছবি: রয়টার্স।

সেঞ্চুরিয়নে প্রথম ইনিংসে মাত্র ১৯৭ রানে অলআউট হয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। এক মাত্র টেম্বা বাভুমা ছাড়া কেউ তেমন রান পাননি। বাভুমা ৫২ রান করেছেন। কিন্তু কেন এ ভাবে ঘরের মাঠে পিছিয়ে পড়ল দক্ষিণ আফ্রিকা। তার কারণ জানালেন বাভুমা নিজেই।

Advertisement

তৃতীয় দিনের খেলা শেষে বাভুমা বলেন, ‘‘আমি কাউকে আলাদা করে দোষ দিতে চাই না। কারণ ক্রিকেট দলগত খেলা। প্রথম দিনের খেলা দেখলেই বোঝা যাবে আমরা নিজেদের দক্ষতা ও মান অনুযায়ী খেলতে পারিনি। তার একটা বড় কারণ হল অনুশীলন কম করা। যদি আপনি নেটে বেশি সময় না কাটান তা হলে তার প্রভাব ম্যাচে পড়তে বাধ্য।’’

ক্রিকেটারদের মানসিকতা নিয়েও প্রশ্ন তুলেছেন বাভুমা। তিনি বলেন, ‘‘বছরে কতগুলো টেস্ট খেলব তা আমাদের হাতে নেই। কিন্তু কতটা অনুশীলন করব তা আমাদের হাতে। নিজেদের মানসিকতায় বদল করতে হবে। তবেই আমরা ফের ভাল খেলতে পারব।’’

Advertisement

এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জিততে পারেনি ভারত। তবে এ বার ভাল সুযোগ রয়েছে বিরাট কোহলীদের সামনে। প্রথম ম্যাচেই তা দেখা যাচ্ছে। প্রথম ইনিংসে ১৩০ রানের লিড পেয়েছে ভারত। এখন দেখার ম্যাচের ভাগ্য কোন দিকে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন