India vs South Africa 2022

পাঁচ কারণ: কী ভাবে দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে হারাল ভারত

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে জিতে সিরিজ় পকেটে পুরল ভারত। কোন পাঁচ কারণে এল এই জয়? বিশ্লেষণ করল আনন্দবাজার অনলাইন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ২৩:০৯
Share:

হাসি চওড়া হচ্ছে রোহিত শর্মার। ফাইল ছবি

এক ম্যাচ বাকি থাকতে দক্ষিণ আফ্রিকাকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে হারিয়ে দিল ভারত। দ্বিতীয় ম্যাচে রোহিত শর্মারা জিতলেন ১৬ রানে। কী ভাবে সম্ভব হল ভারতের জয়? পাঁচ কারণ খুঁজল আনন্দবাজার অনলাইন।

Advertisement

এক, প্রথম চার ব্যাটার দুর্দান্ত ব্যাটিং করেন। ওপেনিং জুটিতে ১০ ওভারে ৮৬ রান উঠে যায়। সেখানেই ম্যাচ ভারতের পকেটে চলে আসে। ওই জায়গা থেকে দক্ষিণ আফ্রিকার পক্ষে ম্যাচে ফেরা সম্ভব ছিল না।

দুই, সূর্যকুমার যাদবের ২২ বলে ৬১ রান। রান তোলার গতি বাড়ানোর দায়িত্ব নেন। ইনিংসের স্ট্রাইক রেট ২৭৭.২৭। পাঁচটি করে চার ও ছক্কা।

Advertisement

তিন, বিরাট কোহলির পরিকল্পনা করে ব্যাটিং। শুরুতে তিনি এক দিক ধরে রাখেন। পরে তিনিও রান তোলার গতি বাড়ান। শেষ পর্যন্ত ২৮ বলে ৪৯ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসে সাতটি চার, একটি ছক্কা।

চার, শুরুতে আরও এক বার আরশদীপ সিংহের দুর্দান্ত বোলিং। প্রথম ওভারেই তুলে নেন দু’উইকেট। ফিরিয়ে দেন তেম্বা বাভুমা ও রিলি রুসোকে। মাত্র এক রানে দু’উইকেট হারানের পরে দক্ষিণ আফ্রিকার কাছে বাকি ইনিংসটি ছিল স্রেফ নিয়মরক্ষার।

পাঁচ, ডেভিড মিলার ও কুইন্টন ডি’কক দুর্দান্ত ব্যাট করলেও দক্ষিণ আফ্রিকার প্রয়োজনীয় রান রেট ক্রমশ বাড়তে থাকে। বিশেষ করে দীপক চাহারকে খেলতে পারেননি তাঁরা। কোনও উইকেট নিতে না পারলেও চাহার চার ওভারে মাত্র ২৪ রান দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন