Virat Kohli

প্রথম ভারতীয় হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে অনন্য নজির গড়লেন কোহলি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নজির গড়লেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ফরম্যাটে ১১ হাজার রান হয়ে গেল তাঁর। রবিবার ১৯ রান করার পরেই এই কীর্তি গড়ে ফেলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ১০:৩৫
Share:

নজির গড়লেন কোহলি। ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অনন্য নজির গড়ে ফেললেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ফরম্যাটে ১১ হাজার রান হয়ে গেল তাঁর। রবিবার ১৯ রান করার পরেই এই কীর্তি গড়ে ফেলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

ঘরোয়া লিগ এবং আন্তর্জাতিক, সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে ১১ হাজার রান হল কোহলির। বাকি ক্রিকেটারদের তুলনায় সবচেয়ে কম সময়ে তিনি ১১ হাজার রানে পৌঁছলেন। মাত্র ৩৫৪টি ইনিংস লেগেছে তাঁর। ওয়েন পার্নেলকে লং-অফের উপর দিয়ে ছয় মেরে এই কীর্তি স্থাপন করেন কোহলি। টি-টোয়েন্টি ফরম্যাটে কোহলির পরে ভারতীয় হিসাবে রয়েছেন রোহিত শর্মা (১০৫৮৭)।

টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেলের (১৪৫৬২)। তার পরে রয়েছেন আর এক ক্যারিবিয়ান কায়রন পোলার্ড (১১৯১৫)। পাকিস্তানের শোয়েব মালিকের (১১৯০২) পরে চতুর্থ স্থানে রয়েছেন কোহলি (১১০৩০)। টি-টোয়েন্টিতে দেশের হয়ে সবচেয়ে বেশি রানের নিরিখে প্রথম স্থানে রয়েছেন রোহিত শর্মা (৩৭৩৭)। তাঁর ঠিক ১৫ রান পিছনে রয়েছেন কোহলি (৩৭১২)।

Advertisement

উল্লেখ্য, এ দিন ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে হাজার রান পেরিয়ে গেলেন সূর্যকুমার যাদব। মাত্র ৩৩টি টি-টোয়েন্টি খেলে তিনি এই কীর্তি গড়লেন। তৃতীয় দ্রুততম ভারতীয় হিসাবে হাজার রানে পৌঁছলেন সূর্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন