India Vs West Indies

বিশ্বকাপের টিকিট না পাওয়া ওয়েস্ট ইন্ডিজ়কে হালকা ভাবে নিচ্ছেন না রোহিতেরা

বৃহস্পতিবার থেকে শুরু হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজ় এক দিনের সিরিজ়। টেস্ট সিরিজ়ের সাফল্যের পর সাদা বলের ক্রিকেট নিয়েও আত্মবিশ্বাসী ভারতীয় শিবির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৯:৩০
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

টেস্ট সিরিজ়ে ১-০ ব্যবধানে জয়ের পর তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে ওয়েস্ট ইন্ডিজ়ের মুখোমুখি হবেন রোহিত শর্মারা। ব্রিজটাউনে প্রথম ম্যাচ বৃহস্পতিবার। টেস্টে সাফল্যের পর সাদা বলের সিরিজ় নিয়েও আত্মবিশ্বাসী ভারতীয় শিবির। এই সিরিজ় থেকেই এক দিনের বিশ্বকাপের দল গুছিয়ে নেওয়ার কাজ শুরু করবে ভারতীয় শিবির।

Advertisement

এক দিনের সিরিজ় খেলার জন্য আগেই ওয়েস্ট ইন্ডিজ় পৌঁছে গিয়েছেন সূর্যকুমার যাদব, হার্দিক পাণ্ড্য, সঞ্জু স্যামসন, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব এবং উমরান মালিকেরা। দলে আছেন বাংলার জোরে বোলার মুকেশ কুমারও। টেস্টে সিরিজ়ের মতোই সাদা বলের সিরিজ়ের আগেও প্রস্তুতিকে গুরুত্ব দিয়েছে ভারতীয় শিবির। কোচ রাহুল দ্রাবিড় টেস্ট সিরিজ়ে ব্যস্ত থাকায় সে সময় সূর্যকুমার, হার্দিকদের প্রস্তুতির দায়িত্বে ছিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর।

উইকেটরক্ষক হিসাবে ঈশান কিশনকেই খেলানো হবে না সঞ্জুকে সুযোগ দেওয়া হবে, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি ভারতীয় দল। প্রথম একাদশে থাকতে পারেন চহাল এবং উমরান। রোহিতের সঙ্গে ওপেন করবেন শুভমন গিল। ফলে রুতুরাজ গায়কোয়াড়ের অপেক্ষা আরও বড় হতে চলেছে। এক দিনের ক্রিকেটেও অভিষেকের সম্ভাবনা রয়েছে মুকেশের।

Advertisement

এক দিনের ক্রিকেটেও ওয়েস্ট ইন্ডিজ়ের সাম্প্রতিক পারফরম্যান্স ভাল নয়। প্রথম বার বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে পারেননি সাই হোপেরা। যোগ্যতা অর্জন প্রতিযোগিতায় নেদারল্যান্ডসের মতো দলের কাছেও হারতে হয়েছে ক্যারিবিয়ানদের। সাফল্যের খোঁজে ওয়েস্ট ইন্ডিজ় দলে ফিরিয়েছে বাঁহাতি ব্যাটার শিমরন হেটমেয়ারকে। সহ-অধিনায়ক রভম্যান পাওয়েল, কাইল মেয়ার্স, কেভিন সিনক্লেয়ার, আলজ়ারি জোসেফদের মতো ক্রিকেটারেরা দলে রয়েছেন। তাই সাদা বলের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ়কে হালকা ভাবে নেওয়ার সুযোগ নেই। বিশেষ করে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ব্যর্থতার পর ভারতের বিরুদ্ধে সিরিজ়ে নিজেদের প্রমাণ করার জন্য মুখিয়ে রয়েছেন হোপেরা। সে কথা অজানা নয় ভারতীয় শিবিরের। তাই প্রস্তুতিতে ফাঁক রাখতে চায়নি ভারতীয় শিবির।

বৃহস্পতিবার প্রথম ম্যাচের পর ২৯ জুলাই দ্বিতীয় এক দিনের ম্যাচে এবং ১ অগস্ট তৃতীয় এক দিনের ম্যাচে মুখোমুখি হবে দু’দল। তার পর ৩ অগস্ট থেকে শুরু হবে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়। শেষ দু’টি ২০ ওভারের ম্যাচ হবে আমেরিকার ফ্লোরিডায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন