India U19

India U-19: শ্রীলঙ্কাকে দুরমুশ করে ছোটদের এশিয়া সেরা যশ ঢুলের ভারত, উচ্ছ্বসিত সৌরভ

অষ্টম বার অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ জিতল ভারত। শুক্রবার শ্রীলঙ্কাকে অনায়াসে হারিয়ে দিল যশ ঢুলের নেতৃত্বাধীন দল। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে জিতল ৯ উইকেটে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ১৮:৫৭
Share:

বিজয়ী ভারতীয় দল। ছবি টুইটার

অষ্টম বার অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ জিতল ভারত। শুক্রবার শ্রীলঙ্কাকে অনায়াসে হারিয়ে দিল যশ ঢুলের নেতৃত্বাধীন দল। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ভারত জিতল ৯ উইকেটে। ৬৩ বল বাকি থাকতেই এল জয়। মোট ৯ বার এই প্রতিযোগিতা হয়েছে। এর মধ্যে ৮ বারই ট্রফি ঢুকল ভারতের ক্যাবিনেটে। ২০১২ সালে পাকিস্তানের সঙ্গে যুগ্ম বিজয়ী হয়েছিল তারা। ভারত, পাকিস্তান বাদে বাকি এক বার খেতাব জিতেছে আফগানিস্তান।

Advertisement

ভারতের ছোটদের জয় দেখে উচ্ছ্বসিত সৌরভ গঙ্গোপাধ্যায়ও। বোর্ড সভাপতি টুইটারে লিখেছেন, ‘এশিয়া কাপ জেতার জন্য ভারতের অনূর্ধ্ব-১৯ দলকে অভিনন্দন। ২০২০ থেকে ১৫ মাস কোনও ক্রিকেট খেলতে পারেনি। তারপরেও এরকম পারফরম্যান্স নিঃসন্দেহে প্রশংসার। খেলোয়াড়, কোচ এবং যে সব নির্বাচক খুব অল্প সময়ের মধ্যে এই দল বেছে নিয়েছে তাদের সবাইকে অভিনন্দন। অনেক কৃতিত্ব প্রাপ্য এনসিএ-রও।’

শুক্রবার প্রথমে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের দাপটে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে শ্রীলঙ্কা। একের পর এক উইকেট হারাতে থাকে তারা। ৩২.৫ ওভারে যখন শ্রীলঙ্কার স্কোর ৭৪-৭, তখন বৃষ্টি নামে। ২ ঘণ্টা বৃষ্টি চলায় সম্পূর্ণ ওভার করা সম্ভব ছিল না। ম্যাচ কমে হয় ৩৮ ওভারের। নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ১০৬ তোলে শ্রীলঙ্কা। ভারতের ভিকি ওৎসওয়াল ৩ উইকেট নেন। দু’টি উইকেট কৌশল তাম্বের। বাংলার রবি কুমার ৮ ওভারে ১৭ রানে একটি উইকেট পান। প্রতিযোগিতায় মোট ৪টি উইকেট পেয়েছেন তিনি।

Advertisement

ভারত ইনিংস শুরু করেছিল দাপটের সঙ্গেই। ছন্দে থাকা হারনুর সিংহকে শুরুতে হারালেও ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে যেতে থাকেন অঙ্গকৃশ রঘুবংশী এবং শাইক রশিদ। ১৫ ওভারে ভারতের স্কোর যখন ৬২-১, তখন ফের বৃষ্টি নামে। ওভার কমিয়ে ৩২ করা হয়। ভারতের লক্ষ্যমাত্রাও কমে দাঁড়ায় ১০২ রানের। আর কোনও উইকেট না হারিয়েই সেই রান তুলে দেয় ভারত। রঘুবংশী অপরাজিত থাকেন ৫৬ রানে। রশিদ করেন ৩১ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন