ICC ODI World Cup 2023

অস্ট্রেলিয়াকে হারালেও বিশ্বকাপে লজ্জার নজির রোহিতদের, নেপথ্যে অধিনায়ক নিজেও

চেন্নাইয়ের মাঠে চাপে পড়ে গিয়েও অস্ট্রেলিয়াকে হারিয়েছে ভারত। জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলেও এই ম্যাচে লজ্জার নজির গড়েছেন ভারতীয় ব্যাটারেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ১০:১৩
Share:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আউট হয়ে হতাশ রোহিত শর্মা। ছবি: পিটিআই

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলেও প্রথম ম্যাচেই লজ্জার নজির গড়ল ভারত। এক দিনের ক্রিকেটে এই প্রথম বার ভারতের প্রথম চার ব্যাটারের তিন জন শূন্য রানে আউট হলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাট করতে নেমে দুই ওপেনার ঈশান কিশন, রোহিত শর্মা ও চার নম্বরে নামা শ্রেয়স আয়ার শূন্য রানে ফেরেন। ফলে এই নজির হয়েছে ভারতের।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে মিচেল স্টার্কের প্রথম বলেই আউট হন ঈশান। শুভমন গিল না থাকায় সুযোগ পেয়েছিলেন তিনি। তা কাজে লাগাতে পারেননি ওপেনার। বাইরের বল খেলতে গিয়ে উইকেট দিয়ে আসেন তিনি। পরের ওভারে ভারতকে জোড়া ধাক্কা দেন জশ হ্যাজ়লউড। প্রথমে রোহিত ও তার পর শ্রেয়সকে ফেরান তিনি। দু’জনেই শূন্য রানে ফেরেন। মাত্র ২ রানে ৩ উইকেট পড়ে যায় ভারতের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিশ্বকাপে এই নিয়ে সাত বার কোনও ম্যাচে দুই ওপেনারই শূন্য রানে আউট হয়েছেন। ভারতের হয়ে প্রথম বার এই ঘটনা ঘটল। এর আগে শেষ বার ২০০৪ সালে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ভারতের দুই ওপেনার শূন্য রানে আউট হয়েছিলেন।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারতের ইনিংসের প্রথম দু’ওভারের পরে মনে হয়েছিল, বিশ্বকাপের প্রথম ম্যাচে হারতে হবে তাদের। দেশের মাটিতে বিশ্বকাপে এর থেকে খারাপ শুরু কিছু হতে পারত না। কিন্তু বিরাট কোহলি ও লোকেশ রাহুল জানতেন, পিচ কঠিন হলেও পড়ে থাকতে পারলে রান আসবে। অস্ট্রেলিয়ার ইনিংসে যে কাজটা ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ করেছিলেন, ঠিক সেই কাজটাই করে ভারতীয় জুটি। ধরে খেলেন বিরাট ও রাহুল। তাড়াহুড়ো করেননি। অহেতুক ঝুঁকি নেননি। ধীরে ধীরে লক্ষ্যের দিকে এগোন। বিরাট ও রাহুলের ব্যাটে চেন্নাইয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে মাঠ ছাড়ে ভারত। বিরাট ৮৫ রান করে আউট হন। রাহুল ৯৭ রানে অপরাজিত থাকেন। কঠিন পিচে বিশ্বকাপের প্রথম ম্যাচ জিতে আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে নিয়েছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন