Rohit Sharma

‘বাজ়বল’ নিয়ে ইংল্যান্ডকে খোঁচা দিতে রোহিত টেনে আনলেন পন্থকে! কী বললেন ভারত অধিনায়ক?

ভারতের কাছে সিরিজ় হেরে যাওয়ার পরেও ‘বাজ়বল’-এর মোহ কমছে না ইংল্যান্ডের। বেন ডাকেটের মন্তব্যের পরে তাঁকে পাল্টা জবাব দিয়েছেন রোহিত শর্মা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৪:০৬
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

বেন ডাকেটকে পাল্টা দিলেন রোহিত শর্মা। ভারতের কাছে সিরিজ় হেরে যাওয়ার পরেও ‘বাজ়বল’ (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।) -এর মোহ কমছে না ইংল্যান্ডের। ডাকেট দাবি করেছেন, তাঁদের খেলা দেখে শিখে ভারত নিজেদের খেলা বদলেছে। এই মন্তব্যেরই জবাব দিয়েছেন রোহিত।

Advertisement

রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে মারকুটে দ্বিশতরান করেন যশস্বী জয়সওয়াল। পর পর দু’টি টেস্টে দ্বিশতরান করেন তিনি। যশস্বীর আক্রমণাত্মক খেলার ভঙ্গি ‘বাজ়বল’ থেকেই অনুপ্রাণিত হয়ে, এমনটাই মন্তব্য করেছিলেন ডাকেট। জানিয়েছিলেন, ইংল্যান্ডের খেলা দেখে বাধ্য হয়ে আক্রমণাত্মক ক্রিকেট খেলছে ভারত। তাঁরা ভারতের স্বাভাবিক খেলা বদলাতে বাধ্য করেছেন। তারই ফসল যশস্বী।

ধর্মশালায় পঞ্চম টেস্টে নামার আগে সাংবাদিক বৈঠকে এই মন্তব্যের জবাব দিয়েছেন রোহিত। তিনি বলেন, “যশস্বী নাকি ডাকেটের খেলা দেখে শিখেছে? আমাদের দলে ঋষভ পন্থ নামের এক ক্রিকেটার ছিল। বোধহয় ডাকেট ওর খেলা দেখেনি। তা হলে এই কথা বলত না।”

Advertisement

ইংল্যান্ডের ‘বাজবল’-এর মাথামুন্ডু তিনি এখনও উদ্ধার করতে পারেননি বলে জানিয়েছেন রোহিত। তিনি বলেন, “আমি জানি না বাজ়বলের মানে ঠিক কী। আমি দেখছি না যে কেউ না দেখে ব্যাট চালাচ্ছে। সবাই ক্রিকেটীয় শট খেলছে। গত বারের থেকে এ বারের সফরে ভাল খেলছে ইংল্যান্ড। কিন্তু বাজ়বল ঠিক কী ধরনের ক্রিকেট সেটা এখনও বুঝতে পারছি না।”

ডাকেটের মন্তব্য ভাল ভাবে নেননি ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসের হুসেনও। তিনি জানিয়েছিলেন, ডাকেটদের উচিত যশস্বীর খেলা দেখে শিক্ষা নেওয়া। ভারতের উইকেটে কী ভাবে ইনিংস গড়তে হয় সেটা যশস্বীর ইনিংস দেখে শেখা। এ বার রোহিতও পাল্টা দিলেন ডাকেটকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন