Rohit Sharma

শতরান রোহিতের, টেস্টে এক বছর পরে তিন অঙ্কে পৌঁছলেন ভারত অধিনায়ক

এক বছর পরে টেস্টে শতরান করলেন রোহিত শর্মা। রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম দিন চা বিরতির পরেই তিন অঙ্কে পৌঁছে যান তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩৩
Share:

রাজকোটে মারমুখী মেজাজে রোহিত শর্মা। ছবি: এক্স।

অবশেষে শতরান এল রোহিত শর্মার ব্যাট থেকে। গত বছর জানুয়ারি মাসে শেষ বার লাল বলের ক্রিকেটে শতরান করেছিলেন তিনি। তার পর থেকে বড় রান করতে পারছিলেন না। এক বছর পরে টেস্টে শতরান করলেন রোহিত। রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের প্রথম দিন চা বিরতির পরেই শতরান করলেন তিনি।

Advertisement

ব্যাট করতে নামার পরে অপর প্রান্তে একের পর এক উইকেট পড়তে দেখেন রোহিত। প্রথমে যশস্বী জয়সওয়াল, তার পরে শুভমন গিল ও শেষে রজত পটীদার আউট হন। ৩৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। কঠিন পরিস্থিতি থেকে দলকে টেনে তোলেন রোহিত। তাঁকে সঙ্গ দেন রবীন্দ্র জাডেজা।

২১ রানের মাথায় রোহিতের ক্যাচ ছাড়েন জো রুট। এক বার বেঁচে যাওয়ার পরে রান তোলার গতি বাড়িয়ে দেন ভারত অধিনায়ক। হাত খোলেন তিনি। রোহিত জানতেন, সুযোগ পেলে রান নিতেই হবে। এক বার মার্ক উডের বল হেলমেটে লাগে তাঁর। তাতে মনোযোগ নষ্ট হয়নি রোহিতের। নিজের খেলাটা খেলে যান তিনি।

Advertisement

মধ্যাহ্নভোজের বিরতির আগেই অর্ধশতরান করেন রোহিত। শেষ দিকে রান তোলার গতি একটু বাড়ান তিনি। বিরতির আগে যেখানে শেষ করেছিলেন, বিরতির পরে সেখান থেকেই শুরু করেন দুই ব্যাটার। দ্বিতীয় সেশনে বেশির ভাগ সময়ে বল করেন ইংল্যান্ডের স্পিনারেরা। তাঁদের ভাল সামলান রোহিত ও জাডেজা। মাঝেমধ্যেই বড় শট খেলছিলেন দুই ব্যাটার। কোনও তাড়াহুড়ো করছিলেন না। রোহিতের পরে অর্ধশতরান করেন জাডেজাও। তার পরেই দেখা যায়, তাঁর সেই পরিচিত উল্লাসের ভঙ্গি। রাজকোট জাডেজার ঘরের মাঠ। এই মাঠে প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর গড় ১৩৪। হাতের তালুর মতো চেনা পিচে ব্যাট করতে কোনও সমস্যা হচ্ছিল না জাডেজার।

রোহিত ধীরে ধীরে নিজের শতরানের দিকে এগোচ্ছিলেন। চা বিরতির আগে শতরান করতে পারেননি রোহিত। চাইলে বড় শট খেলে সেটা করতেই পারতেন। কিন্তু ঝুঁকি নেননি। চা বিরতির পরেই শতরান করে ফেলেন তিনি। রোহিতের শতরানের পরে ৫৩ ওভারে ভারতের রান ৩ উইকেটে ১৯০। রোহিত ১০২ ও জাডেজা ৬৮ রানে ব্যাট করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন