Mohammed Shami

হারলেই দেশাত্মবোধ নিয়ে প্রশ্ন ওঠে, সেই শামি এ বার দিলেন জবাব, কী বললেন ভারতীয় পেসার?

ভারত হারলে অনেক সময়ই তাঁর দেশাত্মবোধ নিয়ে প্রশ্ন ওঠে। সেই সব সমালোচনার জবাব দিলেন মহম্মদ শামি। সমালোচকদের কী বললেন ভারতীয় দলের পেসার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ২০:০১
Share:

অর্জুন পুরস্কার হাতে মহম্মদ শামি। —ফাইল চিত্র

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে হারের পর সব থেকে বেশি সমালোচনা হয়েছিল মহম্মদ শামির। অনেকে তাঁর ধর্ম নিয়েও প্রশ্ন তুলেছিলেন। তার পরে অনেক বার সমালোচকদের জবাব দিয়েছেন শামি। আরও এক বার সেই কাজ করলেন তিনি। জবাব দিলেন শামি।

Advertisement

কয়েক দিন আগেই অর্জুন পুরস্কার পেয়েছেন শামি। ভারতীয় ক্রিকেটে তাঁর অবদানের জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হয়েছে। রাষ্ট্রপতির কাছ থেকে সেই পুরস্কার নিতে যাওয়ার সময় সেখানে বেশ সেনাবাহিনীর বেশ কয়েক জন কর্তা ছিলেন। তাঁদের সঙ্গে কথা বলেন শামি। ছবিও তোলেন। সেই সব ছবি সমাজমাধ্যমের পাতায় দিয়ে ক্যাপশনে শামি লেখেন, ‘‘আমি ভারতীয় হিসাবে গর্বিত। শৌর্য, ত্যাগ ও দেশভক্তির জন্য জওয়ানদের সেলাম।’’

এক দিনের বিশ্বকাপে সর্বাধিক উইকেট (২৪) নিয়েছিলেন শামি। তার পর থেকে মাঠের বাইরে তিনি। গোড়ালির চোট সম্পূর্ণ ঠিক না হওয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টেও খেলতে পারবেন না। তাঁর চোখ টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে। বাংলার জোরে বোলার সরাসরি বলেছেন, কে না বিশ্বকাপ খেলতে চায়। বুঝিয়ে দিলেন, বিশ্বকাপের দলে সুযোগ না পেলে তিনি ছেড়ে কথা বলবেন না। শামি বলেছেন, ‘‘এখনও অনেক সময় রয়েছে। বিশ্বকাপের আগে আইপিএল রয়েছে। যারা ভাল খেলবে, তাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা উচিত। ভারসাম্যকে গুরুত্ব দিয়ে দল নির্বাচন করা উচিত। তা ছাড়া, কে না বিশ্বকাপ খেলতে চায়!’’ আইপিএলকেই সিঁড়ি হিসাবে ব্যবহার করতে চাইছেন তিনি।

Advertisement

শামিকে মূলত টেস্ট ক্রিকেটের জন্য ভাবা হয়। খুব প্রয়োজন না হলে সাদা বলের ক্রিকেটে তাঁকে ব্যবহার করেন না রাহুল দ্রাবিড়, রোহিত শর্মারা। হার্দিক পাণ্ড্য চোট না পেলে হয়তো গত এক দিনের বিশ্বকাপে খেলাই হত না সর্বোচ্চ উইকেট শিকারির। সুযোগ পেয়ে সাদা বলের ক্রিকেটে নিজের দক্ষতা প্রমাণ করেছেন আরও এক বার। বিশ্বকাপে শামির পারফরম্যান্সের প্রশংসা করেছেন ক্রিকেট বিশেষজ্ঞেরাও। তাঁর চোখ এখন আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন